1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
সুপ্রিমকোর্ট বার নির্বাচন : জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নেতৃত্বে ব্যারিস্টার খোকন-কাজল - সারাদেশ.নেট
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

সুপ্রিমকোর্ট বার নির্বাচন : জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নেতৃত্বে ব্যারিস্টার খোকন-কাজল

  • Update Time : রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪

সুপ্রিমকোর্ট প্রতিনিধি:
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০২৪-২০২৫ সেশনের নির্বাচনে বিএনপি ও সমমনাদের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নেতৃত্বে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার মোঃ রুহুল কুদ্দুস (কাজল)।

এই দুজনেই সুপ্রিমকোর্ট বারের নির্বাচিত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সভাপতি প্রার্থী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন টানা সাতবার সম্পাদক নির্বাচিত হয়ে রেকর্ড সৃষ্টি করেন। অপরদিকে ব্যারিস্টার মোঃ রুহুল কুদ্দুস (কাজল) টানা দুইবার সম্পাদক হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন। ২০২২-২৩ সেশনেও ব্যারিস্টার কাজল সম্পাদক হিসেবে প্রথমে ভোটে এগিয়ে থাকার পর সম্পাদক পদে ভোট পুনঃগণনা করে তাকে পরাজিত দেখানো হয়। ভোট পুনঃগননা নিয়ে তখন বিভিন্ন ঘটনা ঘটে। সর্বশেষ ২০২৩-২০২৪ সেশনের সুপ্রিমকোর্ট বার নির্বাচন নিয়ে রয়েছে নানা বিতর্ক। নির্বাচনের মাধ্যমে গঠিত কমিটি প্রত্যাখ্যান করে আইনজীবীদের একটি অংশ এডহক কমিটি ঘোষণা করে। যদিও নির্বাচনের মাধ্যমে গঠিত কমিটি চলতি সেশনে সুপ্রিমকোর্ট বার এর সকল কার্যক্রম পরিচালনা করে আসছে।

দেশের আইনজীবীদের সর্বোচ্চ বার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সেশনের নির্বাচন সকল আইনজীবীদের কাছে গ্রহণযোগ্য হবে বলে এমনটি প্রত্যাশা করছেন সাধারণ আইনজীবীরা। দেশের সর্বোচ্চ আদালত ও আইনজীবীদের সর্বোচ্চ বার সুপ্রিমকোর্ট বার এর মর্যাদা রক্ষায় সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন সংশ্লিষ্টরা। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির বর্তমান সম্পাদক আবদুন নুর দুলাল সারাদেশকে বলেন, সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে তারা বদ্ধপরিকর। ইতোমধ্যে নির্বাচন অনুষ্ঠানে গঠিত সাব-কমিটির আহবায়ক হিসেবে সিনিয়র অ্যাডভোকেট আবুল খায়েরকে মনোনীত করা হয়েছে। তিনি জানান সিনিয়র অ্যাডভোকেট আবুল খায়ের সুপ্রিমকোর্ট বার এর নির্বাচিত সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। বীর মুক্তিযোদ্ধা এই সিনিয়র আইনজীবী নোয়াখালী জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আগামী ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত হবে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। এতে বিএনপি সমর্থিত নীল প্যানেল (জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য) থেকে সভাপতি পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এবং সম্পাদক পদে ব্যারিস্টার মোঃ রুহুল কুদ্দুস কাজল মনোনয়ন পেয়েছেন।

শনিবার ১৭ ফ্রেব্রুয়ারি সন্ধ্যায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকন ও ব্যারিস্টার কাজলের নেতৃত্বে ১৪ সদস্যের নীল প্যানেল ঘোষণা করা হয়। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল বিষয়টি নিশ্চিত করেছেন। এই প্যানেলের সহসভাপতি পদে অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির মঞ্জু ও অ্যাডভোকেট সরকার তাহমিনা বেগম সন্ধ্যা, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট মো. রেজাউল করিম, সহ-সম্পাদক পদে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন ও অ্যাডভোকেট মো. আব্দুল করিম। সদস্য পদে ৭ প্রার্থী হলেন- অ্যাডভোকেট ফাতিমা আক্তার, অ্যাডভোকেট সৈয়দ ফজলে এলাহি অভি, অ্যাডভোকেট মো. শফিকুল ইসলাম শফিক, অ্যাডভোকেট মো. রাসেল আহমেদ, অ্যাডভোকেট মো. আশিকুজ্জামান নজরুল, ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ ও অ্যাডভোকেট মো, ইব্রাহিম খলিল।

সুপ্রিমকোর্ট বার কাযর্করী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে।

এর আগে ১৩ ফেব্রুয়ারি রাতে আওয়ামীলীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সাদা প্যানেলের সভাপতি ও সম্পাদকসহ কার্যনির্বাহী কমিটির ১৪ টি পদের প্রার্থী ঘোষণা করা হয়।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ-সমর্থিত প্যানেলে সভাপতি পদে সিনিয়র আইনজীবী আবু সাঈদ সাগর ও সম্পাদক পদে সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হককে মনোনয়ন দেয়া হয়েছে। সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও ড. দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ সম্পাদক পদে ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও হুমায়ুন কবিরকে মনোনয়ন দেওয়া হয়েছে। এ প্যানেল থেকে সদস্য পদে সৌমিত্র সরদার রনী, মো. খালেকুজ্জামান ভূঁইয়া, রাশেদুল হক খোকন, মাহমুদা আফরোজ, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন ও রায়হান রনীকে মনোনয়ন দেয়া হয়েছে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ সেশনের কার্যকরী কমিটির নির্বাচন আগামী ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়ন পত্র জমা দেয়া যাবে। ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়েছে।

ডিএএম/এসএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *