1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
অধ্যাপিকা দীপা সরকার-দের কবিতাগ্রন্থ 'কিসমত' এর মোড়ক উন্মোচন উন্মোচন - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
বাধা উপেক্ষা করে সম্মেলন : কল্যাণ পার্টির নতুন চেয়ারম্যান শামসুদ্দিন পারভেজ, মহাসচিব আবু হানিফ ইতালিয়ান ভাষার উপর সার্টিফিকেট পরীক্ষায় অংশ নিতে ১৭ জুলাইয়ে মধ্যে যোগাযোগা করতে হবে : পরীক্ষা ১৮ জুলাই স্মার্ট বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব দ্বিতীয়বারের মতো বাংলাদেশে ইতালির ভাষার উপর লেভেল-১ সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠিত মমতা-রাহুলেই ভরসা পশ্চিমবঙ্গবাসীর: শুভেন্দুকে পর্যুদস্ত করে প্রতিষ্ঠিত অভিষেকের নেতৃত্ব .শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকীতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আয়োজন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে বাধা নেই প্রয়াত বিশিষ্ট আইনজীবী এজে মোহাম্মদ আলীর রুহের মাগফিরাতে উত্তরবঙ্গ আইনজীবী সমিতির দোয়া মাহফিল সরকারী খরচায় অসচ্ছল বিচারপ্রার্থীদের ৩৮৪৮৮৬ মামলায় আইনি সহায়তা কক্সবাজারে সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন প্রধান বিচারপতি

অধ্যাপিকা দীপা সরকার-দের কবিতাগ্রন্থ ‘কিসমত’ এর মোড়ক উন্মোচন উন্মোচন

  • Update Time : শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪

নিজস্ব প্রতিবদেক :
অধ্যাপিকা দীপা সরকার-দের কবিতাগ্রন্থ ‘কিসমত’ এর মোড়ক উন্মোচন অনুষ্টান সম্পন্ন হয়েছে।

শনিবার অমর একুশে বইমেলা ২০২৪ এ এই কবিতাগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। প্রকৃতির প্রকাশনায় এই কবিতা গ্রন্থের প্রচ্ছদ করেছেন শেখ নাহিদ হাসান।

অধ্যাপিকা দিপা সরকার-দে এর এই কবিতা গ্রন্থের বিশেষত্ব হল এটি একই সাথে বাংলা ভাষায় ও ইংরেজি ভাষায় প্রকাশ করা হয়েছে।

দীপা সরকার-দে বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন ও এখানেই বেড়ে ওঠেন।

দীপা সরকার-দে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিশুদ্ধ গণিতে এমএসসি সম্পূর্ণ করার পর একই বিভাগে প্রভাষক হিসেবে তিনি শিক্ষকতা শুরু করেন। একপর্যায়ে তিনি পিএইচডির ছাত্রী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের গমন করেন। সেখানে তিনি জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে গাণিতিক বিজ্ঞানে এমএসই এবং পিএইচডি সম্পন্ন করেন। বর্তমানে তিনি মেরিল্যান্ডের লয়োলা ইউনিভার্সিটি গনিত ও পরিসংখ্যান বিভাগের ইমেরিটাস সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি তিনি দুইবার ফুল ব্রাইট শিক্ষা ও গবেষণা বৃত্তি লাভ করেন।

কবিতা গ্রন্থ ছাড়াও তিনি প্রবন্ধ ও ছোট গল্প লিখে থাকেন। কবিতা গ্রন্থ ‘কিসমত’ এ তার কবিতাগুলোর মধ্যে রয়েছে ‘যুদ্ধ ও শান্তি’, ‘ভয়ানক রাত’ ‘অনুগ্রহের মুহূর্ত’, স্বপ্ন, সেই সময়, নির্বুদ্ধিতা, সমতার ভূমি, পরিদর্শন, স্বাধীনতা, সুন্দর দিন,প্রথম দেখা, বিষাদ, উদযাপন, অলৌকিক ঘটনা, ওয়াইলিয়া সৈকত, উন্নততর বিশ্ব ও ‘কিসমত’।

ডিএএম/এসএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *