1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে স্বয়ংক্রিয় হচ্ছে প্রায় দেড় হাজার ক্যামেরা : নিরাপত্তাবোধ করবে মানুষ - সারাদেশ.নেট
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে স্বয়ংক্রিয় হচ্ছে প্রায় দেড় হাজার ক্যামেরা : নিরাপত্তাবোধ করবে মানুষ

  • Update Time : রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪

দিদারুল আলম, বিশেষ প্রতিনিধি :
ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে মানুষের নিরাপত্তা নিশ্চিতে ও অপরাধ নিয়ন্ত্রণে স্বয়ংক্রিয় অত্যাধুনিক প্রযুক্তির ‘কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন’ সিসি ক্যামেরা।

এ প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আগামী মাসের মধ্যে এসব ক্যামেরা চালু করা হবে।

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ফেনী মহিপাল হাইওয়ে থানা প্রাঙ্গণে কমিউনিটি পুলিশিং ফোরামের মতবিনিময় সভায় হাইওয়ে পুলিশের কর্মকর্তা মো.শাহাবুদ্দিন খান বলেন, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ২৫০ কিলোমিটার এলাকায় ৪৯০টি পোলের মাধ্যমে ১ হাজার ৪২৭টি ক্যামেরা বসানো হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তার এসব ক্যামেরা যেকোনো ধরনের অপরাধ শনাক্ত করতে এবং কন্ট্রোলরুমে তাৎক্ষণিক সতর্ক সংকেত পাঠাতে সক্ষম। এটি চালু হলে সুফল পাবে মহাসড়কে চলাচলরত যাত্রী চালকসহ সকল শ্রেণির মানুষ।

সংশ্লিষ্টরা বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে মহাসড়কে নিরাপত্তা নিশ্চিতকরণের আরও একধাপ এগিয়ে যাবে বাংলাদেশ। মহাসড়কে চলাচল করা গাড়ি ও যাত্রীদের নিরাপত্তা ছাড়াও দুর্ঘটনা ও অপরাধ কমাতে এসব ক্যামেরা সহায়ক হবে। ক্যামেরার ফুটেজ মামলা সংক্রান্ত যেকোনো প্রয়োজনে ব্যবহার করা যাবে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দেশের প্রধান মহাসড়ক। এই মহাসড়ক দেশের অর্থনৈতিকভাবে প্রদান এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম সমুদ্র বন্দরে যেতে হলে সারা দেশ থেকে এই মহাসড়ক ব্যবহার করতে হয়। এই মহাসড়কের নিরাপত্তা নিশ্চিত এবং নিরাপদ করা সময়ের দাবি। এরই অংশ হিসাবে সরকারের সংশ্লিষ্ট মহল এখানে ক্যামেরা চালু করছে। এসব ক্যামেরা স্বয়ংক্রিয় হলে সড়ক নিরাপদের পাশাপাশি নিরাপত্তা নিশ্চিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

ডিএএম/কেকে//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *