1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
ইউএলএফ এর মিছিলে পুলিশের বাঁধা: আইজিপি বরাবর আইনজীবীদের স্মারকলিপি - সারাদেশ.নেট
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন
শিরোনাম:
বাংলাদেশ মেডিয়েটরস ফোরাম (বিএমএফ) এর আনুষ্ঠানিক যাত্রা শুরু স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি হাবিবুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা শিল্প বিকাশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রায় গর্বিত সহযোগী আব্দুল মোনেম লিমিটেড : মঈনুদ্দিন মোনেম ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন টাকা আত্মসাতের মামলায় সাইমেক্স লেদারের এমডি বিএনপি নেতা টিএস আইয়ুব ও তার স্ত্রী কারাগারে সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত

ইউএলএফ এর মিছিলে পুলিশের বাঁধা: আইজিপি বরাবর আইনজীবীদের স্মারকলিপি

  • Update Time : রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩

মু: কাইয়ুম, সুপ্রিমকোর্ট প্রতিনিধি:
আইনজীবীসহ বিরোধী রাজনৈতিক নেতা-কর্মীদের মিথ্যা গায়েবী মামলায় হয়রানি বন্ধে আইজিপি বরবার স্মারকলিপি দিয়েছে আইনজীবীদের বৃহত্তর সংগঠন ইউনাইনেড ল’ইয়ার্স ফোরাম (ইউএলএফ)।

সুপ্রিম কোর্ট বার থেকে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কার্যালয় অভিমুখে আইনজীবীদের পদযাত্রায় বাঁধা দিয়েছে পুলিশ। বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মী, পেশাজীবী এবং বিরোধী মতাদর্শের নাগরিকদের বিরুদ্ধে মিথ্যা,গায়েবি ও হয়রারিমূলক মামলা এবং পুলিশী হেফাজতে নির্যাতন করা হচ্ছে দাবি করে এই পদযাত্রা কর্মসূচি পালন করে ইউএলএফ।

এ সময় বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা নিশ্চিত ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা দিয়ে বর্তমান সরকারের পদত্যাগের একদফা দাবীতে দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে আইনজীবীরা।

রোববার (১৫ অক্টোবর) দুপুর ১টার দিকে বিএনপিসহ সরকারবিরোধী আইনজীবীদের মোর্চা ইউএলএফ আয়োজিত পদযাত্রায় কয়েকশ’ আইনজীবী অংশ নেন। সুপ্রিম কোর্ট বার ভবন থেকে মাজারগেট পেরিয়ে সড়কে ওঠার চেষ্টা করেন আইনজীবীরা। সোয়া একটার দিকে মাজার গেটে আইনজীবীদের পদযাত্রা আটকে দেয় পুলিশ। বাঁধা পেয়ে আইনজীবীরা ব্যারিকেড এর মধ্যে ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে সরকারবিরোধী স্লোগান দেন।

দেশের মানুষের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পুলিশ: ব্যারিষ্টার কায়সার কামাল

পালিশের বাঁধা পেয়ে সেখানেই বক্ততা করেন বিএনপির আইন সম্পাদক ও ইউএলএফের প্রধান সমন্বয়ক এবং জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল। তিনি বলেন, বিরোধীদলের নেতাকর্মীদের দমন-পীড়ন করে দেশের মানুষের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পুলিশ। পুলিশ আজ বিএনপি ও বিরোধী মত দমনের বাহিনীতে পরিণত হয়েছে।

ব্যারিষ্টার কায়সার কামাল বলেন, বিএনপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে আগ্রাসী মনোভাবের কারণে আজ সারাদেশে গায়েবি মামলা করা হচ্ছে। মৃত ও বিদেশে অবস্থানকারী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। জেলগেট থেকে বের হওয়ার পর অন্য মামলায় তাদের গ্রেফতার করা হচ্ছে। পুলিশ আজ তার নিজস্ব স্বকীয়তা হারিয়েছে। পূর্বপরিকল্পিত কর্মসূচিতে বাধা দেয়া হয়েছে। আমাদেরকে আইনি অধিকার থেকে বঞ্চিত করেছে। আমরা পাঁচ সদস্যের প্রতিনিধিদল আইজিপি কার্যালয়ে যাচ্ছি। আইজিপির কাছে স্মারকলিপি জমা দেয়া হবে।

আইজিপির কাছে স্মারকলিপি জমা দিতে যান ইউএলএফের কনভেনর ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি সিনিয়র এডভোকেট জয়নুল আবেদিন, কো-কনভেনর সিনিয়র আইনজীবী সুব্রত চৌধুরী, সুপ্রিম কোর্ট বার এডহক কমিটির আহ্বায়ক মহসিন রশিদ, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও সংগঠনটির প্রধান সমন্বয়ক ব্যারিস্টার কায়সার কামাল। পাঁচ সদস্যের আইনজীবী প্রতিনিধি দল আইজিপি ভবন অভিমুখে যাত্রা করার পর ইউএলএফের সমন্বয়ক গাজী কামরুল ইসলাম সজলের সঞ্চলনায় কয়েকশ’ আইনজীবী মাজার গেটের বাইরে সড়কের পাশে বিক্ষোভ সমাবেশ করেন। সমাবেশে বক্তব্য দেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী মহসিন মিয়া, খোরশেদ মিয়া আলম, ওমর ফারুক ফারুকী, মোহাম্মদ আলী, রেজাউল করিম খন্দকার, নাসরিন আক্তার প্রমুখ।

সমাবেশে বক্তারা বর্তমান সরকারকে অনির্বাচিত দাবী করে পদত্যাগ করতে আহ্বান জানান। তত্ত্বাবধারক সরকার তথা নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থা নিশ্চিত করে মানুষের ভোটাধিকার প্রয়োগ নির্বিঘ্ন করার দাবী জানান। বেগম খালেদা জিয়াকে পরিকল্পিত ভাবে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে উল্লেখ করে বক্তারা বলেন, খালেদা জিয়াকে স্থায়ী মুক্তি দিয়ে বিদেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। খালেদা জিয়ার কিছু হলে এর সকল দায় সরকারকে বহন করতে হবে। চলমান একদফা আন্দোলনে বিজয় অর্জন ছাড়া আইনজীবীরা রাজপথ ছাড়বে না। রাজনৈতিক হয়রানি ও দমনের লক্ষ্য পূরণে ‘গণতন্ত্র ও ভোটাধিকার এবং আইনের শাসন প্রতিষ্ঠার সংগ্রামের নেতা-কর্মীদের বিরুদ্ধে’ গায়েবি মামলা ও গ্রেফতার বন্ধ করতে বলেন আইনজীবী নেতৃবৃন্দ।

এমকে/এসএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *