1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
প্রায় ৭ লাখ টাকার হজ প্যাকেজকে অমানবিক বললেন হাইকোর্ট - সারাদেশ.নেট
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

প্রায় ৭ লাখ টাকার হজ প্যাকেজকে অমানবিক বললেন হাইকোর্ট

  • Update Time : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে নির্ধারণ করা হজ প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকাকে অমানবিক উল্লেখ করে হাইকোর্ট বলেছেন, এ কারণে গরীব মানুষ হজে যেতে পারছে না। মানুষ বঞ্চিত হলে তাদের দায় নিতে হবে।

আদালত বলেন, এদেশের মানুষ গরিব। হজের জন্য বিমান ভাড়া ৫০ হাজার টাকার বেশি হওয়া উচিৎ নয়। আদালত আরো বলেন, প্রায় ৭ লাখ টাকায় হজ প্যাকেজ করায় গরীব মানুষ ক্ষতিগ্রস্থ হচ্ছে। এটা অমানবিক কাজ।

বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলী সমন্বয়ে একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানিতে এ মন্তব্য করেন।

শুনানির একপর্যায়ে আদালত রাষ্ট্রপক্ষের আইনজীবীকে ধর্মমন্ত্রণালয়ের যারা হজ কার্যক্রমের সাথে যুক্ত তাদের সাথে প্যাকেজের বিষয়ে কথা বলে জানাতে বলেছেন। একই সঙ্গে আদালত বিষয়টি কাল বুধবার শুনানির জন্য রেখেছেন।শুনানিতে আদালত আরো বলেন, মালেশিয়া ও ইন্দোনেশিয়ার হজ ফান্ড আছে। বাংলাদেশ ও ইন্ডিয়ার ফান্ড কম। একমাত্র বঙ্গবন্ধু এ বিষয়ে চিন্তা করেছিলেন। তারপরে এ বিষয়ে কেউ চিন্তা করেনি। সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বাইরে অন্য যেকোনো এয়ারলাইন্সের টিকেট ক্রয় করার সুবিধা না থাকার বিষয়ে আদালত বলেন, এখানে ব্যবসা করার চেষ্টা করা হচ্ছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী গাজী মোহাম্মদ মহসিন। সঙ্গে ছিলেন রিটকারী আইনজীবী আশরাফ উজ জামান।

শুনানি শেষে আইনজীবী গাজী মোহাম্মদ মহসিন বলেন, আদালত বলেছেন এতো পরিমান খরচ বেড়ে গেছে যে সাধারণ মানুষ হজে যেতে পারছেনা। আদালত বলেছেন হজ প্যাকেজ একটি অমানবিক হজ প্যাকেজ হয়েছে। আদালত দু:খের সাথে বলেছেন গরীব মানুষষ হজ থেকে বঞ্চিত হওয়ার কারণে তারাই গোনার ভাগী হবেন। একজন ধর্মপ্রাণ মানুষের সারা জিবনের প্রত্যাশা থাকে একবার হজ করার। সে সব ধর্মপ্রাণ মানুষের স্বপ্ন চিরদিনের জন্য বন্ধ হয়ে যাচ্ছে সরকারের অস্বাভাবিক হজ প্যাকেজের কারণে

গত রোববার সুপ্রিমকোর্টের আইনজীবী আশরাফ উজ জামান হজ প্যাকেজের প্রকৃত খরচ নির্ধারণ করার নির্দেশনা চেয়ে এ রিটটি দায়ের করেন।

রিট আবেদনে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা থেকে কমিয়ে কমিয়ে হজ প্যাকেজের প্রকৃত খরচ নির্ধারণ করার নির্দেশনাসহ রুল চাওয়া হয়েছে। আবেদনে সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বাইরে অন্য যেকোনো এয়ারলাইন্সের টিকেট ক্রয় করার সুবিধা রাখার নির্দেশনা চাওয়া হয়েছে। আবেদনে বলা হয়, হজ প্যাকেজে বাড়ী ভাড়া, বিমান ভাড়া এবং মোয়াল্লেম ফি অস্বাভাবিকভাবে বাড়ানো হয়েছে। বর্তমানে বাংলাদেশ-সৌদি-বাংলাদেশ রুটে প্লেন ভাড়া ৭৬ হাজার টাকা থেকে এক লাখ ১০ হাজার টাকা। প্রতি বছর দুই দেশের সরকার হজ যাত্রীদেরকে সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট কিনতে বাধ্য করে। এ কারণে টিকেট কিনতে হজ যাত্রীদের স্বাধীনতা ধ্বংস হয়।

এর আগে গত ৬ মার্চ সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে নির্ধারণ করা হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা থেকে কমিয়ে ৪ লাখ টাকা পুনর্নির্ধারণ করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়। সুপ্রিমকোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক এডভোকেট আশরাফ উজ জামান ধর্ম মন্ত্রণালয় বরাবরে এ নোটিশ পাঠিান।

গত ১ ফেব্রুয়ারি বুধবার সচিবালয়ে হজ প্যাকেজ-২০২৩ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
চলতি মৌসুমে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যেতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালনের অনুমতি পাবেন। এদিন এ বিষয়ে স্মারক জারি করে মন্ত্রণালয়। সেখানে বিমান ভাড়া দেখানো হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা।

নোটিশ প্রেরণকারী আইনজীবী আশরাফ জানান, বর্তমানে বাংলাদেশ-সৌদি-বাংলাদেশ রুটে প্লেন ভাড়া ৭৬ হাজার টাকা থেকে এক লাখ ১০ হাজার টাকা। প্রতি বছর দুই দেশের সরকার হজ যাত্রীদেরকে সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট কিনতে বাধ্য করে। এ কারণে টিকেট কিনতে হজ যাত্রীদের স্বাধীনতা ধ্বংস হয়। এসব কারণসহ বিভিন্ন বিষয় উল্লেখ করে নোটিশে অনুরোধ করা হয়, চার লাখ টাকার মধ্যে হজ প্যাকেজ-২০২৩ সংশোধন, পরিবর্তন এবং পুনঃনির্ধারণ করতে বলা হয়।

ডিএএম/কেকে//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *