1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
সুপ্রিমকোর্ট বার নির্বাচনে জাতীয়াতাবাদী আইনজীবী ঐক্য মনোনীত খোকন-কাজল প্যানেলের মনোনয়নপত্র দাখিল - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে জাতীয়াতাবাদী আইনজীবী ঐক্য মনোনীত খোকন-কাজল প্যানেলের মনোনয়নপত্র দাখিল

  • Update Time : রবিবার, ৫ মার্চ, ২০২৩

মু: কাইয়ুম, সুপ্রিমকোর্ট প্রতিনিধি :
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিমকোর্ট বার) নির্বাচনে জাতীয়াতাবাদী আইনজীবী ঐক্য মনোনীত ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন-ব্যারিস্টার মো: রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে প্যানেল উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র দাখিল করেন।

২০২৩-২০২৪ সেশনের নির্বাচনের জন্য জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে (নীল প্যানেল) সুপ্রিমকোর্ট বার-এর সাতবার নির্বাচিত সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনকে সভাপতি পদে ও নির্বাচিত সম্পাদক ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক পদের জন্য মনোনয়ন দেয়া হয়। নীল প্যানেলের দুই সহ-সভাপতি পদে প্রার্থী হলেন-হুমায়ুন কবির মঞ্জু ও সরকার তাহমিনা সন্ধ্যা। কোষাধ্যক্ষ পদে রেজাউল করিম, দুই সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান মিলন ও মো.আব্দুল করিম। সাতটি সদস্য পদের প্রার্থীরা হচ্ছেন-ফাতিমা আক্তার, ফজলে এলাহি অভি, শফিকুল ইসলাম, রাসেল আহমেদ, আশিকুজ্জামান নজরুল, ব্যারিস্টার ফয়সাল দস্তগীর ও মোস্তাফিজুর রহমান আহাদ।

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে রোববার ৫ মার্চ ছিল মনোনয়ন ফরম জমা দেয়ার শেষ দিন।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সুপ্রিমকোর্ট বার-এর সাবেক সভাপতি সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, ফোরামের সুপ্রিমকোর্ট ইউনিটের সভাপতি এডভোকেট আবদুল জব্বার ভুঁইয়া ও সাধারণ সম্পাদক এডভোকেট গাজী কামরুল ইসলাম সজলের নেতৃত্বে কয়েকশো আইনজীবীর উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশে রোববার মনোনয়নপত্র দাখিল করা হয়

এরআগে সুপ্রিমকোর্ট বার নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ সমর্থক সুপ্রিমকোর্ট বার কার্যনির্বাহী কমিটির সাতজন সদস্য একতরফা উপ-কমিটি গঠন করেছিল। পরে বিএনপি সমর্থক সুপ্রিমকোর্ট বার কার্যনির্বাহী কমিটির সাতজন সদস্যও পাল্টা উপ-কমিটি গঠন করেন। পাশাপাশি জাতীয়াতাবাদী আইনজীবী ফোরামসহ সুপ্রিমকোর্টের আইনজীবীরা সকলের কাছে গ্রহণযোগ্য উপ-কমিটি গঠনের দাবীতে আন্দোলন করেন। এরই পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতির হস্তক্ষেপে গ্রহণযোগ্য উপ-কমিটির দাবী পূরণ হয়।

আগামী ১৫ ও ১৬ মার্চ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্টিত হবে।

পাল্টাপাল্টি উপ-কমিটি ঘোষণার পর বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতৃত্বে সুপ্রিমকোর্টের বিপুলসংখ্যক আইনজীবী দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী সমিতির ভাবমূর্তি রক্ষায় দলমত নির্বিশেষে সকল আইনজীবীর কাছে গ্রহণযোগ্য উপ-কমিটি নিশ্চিতের জন্য বিক্ষোভ-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচী পালন করছিলেন। এ দাবীর আলোকে সকলের কাছে গ্রহণযোগ্য উপ-কমিটি ঘোষিত হলো।

সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক ঘোষিত উপ-কমিটির প্রধান হলেন-সাবেক বিচারপতি ও সিনিয়র এডভোকেট মোঃ মুনসুরুল হক চৌধুরী। তিনি কমিটির আহবায়ক হিসাবে দায়িত্ব পালন করবেন। কমিটির অপর ৬ জন সদস্য হলেন-সুপ্রিমকোর্ট বার এর সাবেক সহ-সভাপতি এডভোকেট মোঃ মনিরুজ্জান, এডভোকেট বি এম ইলিয়াস কচি, সাবেক সহ-সভাপতি এডভোকেট এ এস এম মোকতার কবির খান, এডভোকেট মোহাম্মদ আশরাফ-উজ-জামান খান, ডেপুটি এটর্নি জেনারেল এডভোকেট মোঃ আসাদুজ্জামান মনির ও ডেপুটি এটর্নি জেনারেল এডভোকেট এস.এম গোলাম মোস্তফা তারা।

বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির মহাসচিব ব্যারিস্টার কায়সার কামালের একান্ত প্রচেষ্টা এবং বিএনপি সমর্থিত সিনিয়র আইনজীবীগন সুপ্রিমকোর্ট বার নির্বাচন গ্রহণযোগ্য করার বিষয় নিয়ে প্রধান বিচারপতির কাছে গেলে প্রধান বিচারপতির মধ্যস্থাতায় বিষয়টি সমাধান হয় এবং নির্বাচনের জন্য ইতোপূর্বে গঠিত বিতর্কিত কমিটি বাতিল করে সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক ৭ সদস্যের ‘নির্বাচন উপ-কমিটি’ গঠন করা হয়।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিমকোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক এডভোকেট গাজী কামরুল ইসলাম সজলের কাছে জানতে চাইলে তিনি বলেন, সকলের কাছে গ্রহণযোগ্য সর্বসম্মত সিদ্ধান্তে উপ-কমিটি নিশ্চিতের বিজয় সাধারণ আইনজীবীদের আন্দোলনের ফসল। তিনি আশাপ্রকাশ করেন উপ-কমিটি আসন্ন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচন সফলভাবে সম্পন্ন করবে। উৎসবমুখর পরিবেশে সুপ্রমিকোর্টের আইনজীবীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এবং গণতন্ত্রের বিজয় হবে।

গত ২৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থিতা ঘোষণা করা হয়। এতে সভাপতি পদে বর্তমান সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে আবদুন নূর দুলালকে মনোনয়ন দেয়া হয়েছে। এই প্যানেলে দুই সহ-সভাপতি পদে মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ পদে এম. মাসুদ আলম চৌধুরী এবং দুই সহ-সম্পাদক পদে এবিএম নূরে আলম (উজ্জ্বল) ও এম হারুন উর রশিদকে মনোনয়ন দেয়া হয়।
সাত সদস্য পদে মনোনয়ন দেয়া হয়েছে মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্রু, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানাকে।

নির্বাচনের তারিখ ঘোষণার সময় নির্বাচন উপ কমিটি নিয়ে বর্তমান কার্যকরী কমিটি বিভক্ত হয়ে পড়েছিল। কার্যকরী কমিটির আওয়ামীলীগ সমর্থিতরা আইনজীবী শাহ খসরুজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের উপকমিটি ঘোষণা দেন। অপরদিকে কার্যকরী কমিটির সিনিয়র সহ-সম্পাদক (বিএনপি সমর্থিত) মাহফুজ বিন ইউসুফ আইনজীবী ড. এজেডএম ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে সাত সদস্যের উপকমিটি ঘোষণা করেছিলেন।

আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠেয় নির্বাচনের জন্য গত ২৩ ফেব্রুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করে একটি নোটিশ জারি করা হয়। নির্বাচনী তফসিল অনুযায়ী, ২৩ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫ টার মধ্যে মনোনয়নপত্র জমা দেয়া যাবে।

৫ মার্চ বিকেল সাড়ে ৫ টায় মনোনয়নপত্র বাছাই এবং ৮ মার্চ বিকেল ৫ টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কাযর্করী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দু’টি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ সাতটি পদে বিজয়ী হয়েছিল আওয়ামী লীগ সমর্থকরা। বাকি সাতটি পদে জিতেছিল বিএনপি সমর্থকরা। তবে সম্পাদক পদে প্রথমে ব্যারিস্টার মো: রুহুল কুদ্দুস কাজল ভোটে এগিয়ে ছিল বলে আইনজীবীদের দাবী। ফলাফল ঘোষনাকে কেন্দ্র করে বিশৃঙ্খল পরিস্থিতি হওয়ায় গতবছর উপ-কমিটির প্রধান মশিউর রহমান এক পর্যায়ে দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করে।
এরই ধারাবাহিকতায় আওয়ামীলীগ সমর্থক বার কমিটির সদস্যরা ভোটগননা তথা নির্বাচন সংক্রান্ত একটি একতরফা উপ-কমিটি গঠন করে সম্পাদক পদে বদ্ধ কক্ষে ভোট পুনগননা দেখিয়ে আবদুন নূর দুলালকে বিজয়ী ঘোষণা করে। এ ফল ঘোষণার প্রক্রিয়ার প্রতিবাদ জানায় সুপ্রিমকোর্ট বার-এ বিএনপি সমর্থিত নির্বাচিত কর্মকর্তা ও সদস্যগন, জাতীয়াতাবাদী আইনজীবী ফোরামসহ সাধারণ আইনজীবীরা। তারা দাবী করেন, জোড়পূর্বক পরাজিত প্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। বিজয়ীকে পরাজিত দেখিয়ে সুপ্রমিকোর্ট বার-এ একটি কলঙ্ক লেপন করা হলো। যা দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের ভাবমূর্তি ও ঐতিহ্যকে ম্লান করেছে।

এমকে/ডিএএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *