1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
খান শওকতের লেখা নাটক নিয়ে খুলনার শাহপুরে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু নাট্য উৎসব - সারাদেশ.নেট
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারী খরচায় অসচ্ছল বিচারপ্রার্থীদের ৩৮৪৮৮৬ মামলায় আইনি সহায়তা কক্সবাজারে সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন প্রধান বিচারপতি সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ভোট গননায় মারামারি : জামিন পেলেন যুবদল নেতা নূরে আলম সিদ্দিকী সোহাগ নারী নির্যাতন মামলায় অভিযোগকারীগন ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করতে পারবেন হাইকোর্ট বিভাগের আইনজীবীদের ১৫ ব্যাচ এর নতুন কমিটি : আহ্বায়ক অভি, সদস্য সচিব তামান্না আইনপেশা পরিচালনায় আইনজীবীদের পেশাগত নৈতিক মানদণ্ড রক্ষার ওপর প্রধান বিচারপতির গুরুত্বারোপ বাংলাদেশ মেডিয়েটরস ফোরাম (বিএমএফ) এর আনুষ্ঠানিক যাত্রা শুরু স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি হাবিবুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা শিল্প বিকাশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রায় গর্বিত সহযোগী আব্দুল মোনেম লিমিটেড : মঈনুদ্দিন মোনেম ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন

খান শওকতের লেখা নাটক নিয়ে খুলনার শাহপুরে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু নাট্য উৎসব

  • Update Time : শুক্রবার, ৩ মার্চ, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
খান শওকতের লেখা নাটক নিয়ে খুলনার শাহপুরে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু নাট্য উৎসব।

‘তোমার স্বপ্ন ছড়াবো বিশ্বময়’ এই স্লোগানকে সামনে রেখে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার শাহপুরে ১ম শাহপুর বঙ্গবন্ধু নাট্য উৎসবের উদ্বোধন করেন সাবেক মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী বাবু নারায়ণ চন্দ্র চন্দ এমপি।

প্রধান অতিথির বক্তৃতায় নারায়ণ চন্দ্র চন্দ নাট্য উৎসব আয়োজনের ভুয়সী প্রশংসা করেন। ডুমুরিয়া ও ফুলতলা জেলার প্রতিটা ইউনিয়নে বঙ্গবন্ধু নাট্য উৎসব আয়োজনের জন্য তিনি অঙ্গীকার করেন।

এখন থেকে ৫৪ বছর আগে ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি তারিখে “বঙ্গবন্ধু” উপাধী পেয়েছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী শেখ মুজিবুর রহমান। সেই ২৩ ফেব্রুয়ারি তারিখে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার শাহপুর বাজারে অনুষ্ঠিত হলো ১ম শাহপুর বঙ্গবন্ধু নাট্য উৎসব। আর এ নাট্যোৎসবে পরিবেশিত প্রতিটা নাটক রচনা করেছেন শাহপুরের সন্তান আমেরিকা প্রবাসী নাট্যকার খান শওকত।

গত ২৪ ও ২৫ ফেব্রুয়ারির দুদিনব্যাপী এ নাট্য উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বিএম আব্দুস সালাম, খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড, রুবেল আনছার, খুলনা জেলা আওয়ামী লীগের সদস্য ও ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ, রঘুনাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান খান শাকুর উদ্দিন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সম্পাদক ও সাংস্কৃতিক সংগঠক মো. সাঈদ মাহাদী সেকেন্দার সহ স্থানীয় আওয়ামী লীগ ও সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

বাংলাদেশ আমেরিকা কালচারাল সোসাইটি এর আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ আমেরিকা কালচারাল সোসাইটি ডুমুরিয়া উপজেলা শাখার সভাপতি মেসবাহুল আলম টুটুল।

উৎসবে অংশগ্রহনকারি প্রায় ৬ হাজার দর্শকের সবাই বলেন এ ধরনের আয়োজন তারা আগে কখনো দেখেন নাই। তারা এ উৎসবের সফলতা কামনা করেন।

আমেরিকা প্রবাসী লেখক ও নাট্যকার খান শওকত রচিত ৩৫ টা নাকের বই বঙ্গবন্ধু নাট্যসমগ্র থেকে বাংলাদেশের ৫টি নাট্যদল ৫টি নাটক মঞ্চস্থ করে এ উৎসবে। খান শওকত ইতোমধ্যে ভারতের কলকাতায় তার রচিত নাটক মঞ্চায়নের মাধ্যমে ভারত-বাংলাদেশ বঙ্গবন্ধু নাট্য উৎসবের সূচনা করেছেন। শাহপুরের উৎসবেও কলকাতার ৩টি নাট্য গ্রুপের অংশগ্রহনের কথা ছিলো। কিন্তু ভিসা বিষয়ক জটিলতার জন্য তারা যথাসময়ে খুলনায় পৌছাতে পারেনি।

গত ২৪ ও ফেব্রুয়ারি তারিখে ১ম শাহপুর বঙ্গবন্ধু নাট্য উৎসবে মোট ৫টি নাটক মন্চস্থ হয়।

(১). নাটকঃ হৃদয়ে বঙ্গবন্ধু। রচনাঃ খান শওকত
নির্দেশনাঃ জসিম উদ্দীন আপন। পরিবেশনায়ঃ অংকুর নাট্য একাডেমি, ঝিনাইদহ। কলাকুশলীঃ মীর আরিয়ান, রাকিব হাসান, হৃদয় আহমেদ, রিয়াদ আহমেদ, বিল্লাল হোসেন, আদিবা নওরিন পারিসা, সোহানা আফরিন শান্তা, জয় হোসেন, অনিক ঘোষ, দিপ বিশ্বাস, সৌরভ হোসেন, পরশ কুন্ডু, সাফিনা আব্দুল্লাহ পপি এবং খসরুজ্জামান বাবু।

(২). নাটকঃ আমার বাড়ি টুঙ্গীপাড়া। রচনাঃ খান শওকত
নির্দেশনায়ঃ শাহ জাহাঙ্গীর। পরিবেশনায়ঃ বৈশাখী নাট্যগোষ্ঠী, ফরিদপুর, অভিনয়েঃ শাহ জাহাঙ্গীর।

(৩). নাটকঃ খুনী মোশতাক। রচনাঃ খান শওকত, নির্দেশনায়ঃ জসিম উদ্দীন আপন। পরিবেশনায়ঃ ঝিনাইদহ শিশু কিশোর নাট্য দল। অভিনয়েঃ রাকিব হাসান, মীর আরিয়ান, বিল্লাল হোসেন, হৃদয় আহমেদ।

(৪). নাটকঃ মহা-চক্রান্তে বাকশাল। রচনাঃ খান শওকত। নির্দেশনায়ঃ শাহজাহান সোবহান। পরিবেশনায়ঃ নাটঘর রেপার্টরি। ঢাকা। কুশীলব: খন্দকার মোস্তাক চরীত্রে- উজ্জল লস্কর, মাহবুবুল আলম চাষি – জি. এম. এস রুবেল। নেপথ্যে: শাহজাহান শোভন ও নুশরাত জাহান শুদ্ধি।মিউজিক করেনঃ মোঃ রাকিবুল।

(৫). নাটকঃ শহীদ রাসেল। রচনাঃ খান শওকত। পরিবেশনায়ঃ নাট্যভূমি, ঢাকা। নির্দেশনাঃ শাহজাহান শোভন। কুশীলব: শেখ রাসেল চরীত্রে- নুশরাত জাহান শুদ্ধি, আব্দুল মান্নান – শাহজাহান শোভন, ইমাম – মোঃ রাকিবুল ইসলাম, মিলিটারি – আশরাফুল শ্রাবণ, মিউজিক – জি.এম.এস রুবেল।

অনুষ্ঠানে বিশেষ আকর্ষন ছিলো কলকাতার প্রখ্যাত নৃত্যশিল্পী বহ্নিশিখা ভট্টাচার্য। তিনি দেশাত্ব বোধক-নজরুল ও রবীন্দ্র সংগীতের সাথে ক্লাসিক্যাল নৃত্য পরিবেশন করেন। এরপর গৌরাঙ্গ বিশ্বাসের নেতৃত্বে সঙ্গীত পরিবেশন করেন কন্ঠ শিল্পী- নির্ঝর সাহা, মনিষা মন্ডল, সাধনা মন্ডল, শ্রুতি বিশ্বাস, অর্থি সাহা ও গৌরাঙ্গ বিশ্বাস। নৃত্য পরিবেশন করেন- শশী চক্রবর্তী, মেঘা সাহা, তিথি মুখার্জী এবং খুলনা শিল্পকলা একাডেমি থেকে আসা নৃত্যশিল্পী তিথী হালদার, চাঁদনি, নিশী নুপুর, বৈশাখী ও জ্যোতি আকর্ষনীয় নৃত্য পরিবেশন করেন। এদের মধ্যে চাঁদনীর নাচ ব্যাপক প্রসংশিত হয়।

উপস্থিত কয়েক হাজার দর্শক মন্ত্রমুগ্ধের মতো পুরো অনুষ্ঠানটি উপভোগ করেন। তারা সবাই বলেন, অত্র এলাকায় এ ধরনের আয়োজন তারা এবারই প্রথম দেখছেন। শীঘ্রই ডুমুরিয়া ও ফুলতলা উপজেলার প্রতিটা ইউনিয়নে, বাংলাদেশ ও কলকাতার বিভিন্ন জেলায় বঙ্গবন্ধু নাট্য উৎসব আয়োজন করা হবে। আগামী ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে কুমিল্লার লাকসাম সহ বাংলাদেশের ৩টি জেলায় খান শওকতের লেখা নাটক নিয়ে নাট্য উৎসব অনুষ্ঠিত হবে।

১৯৬০ সালে নাট্যকার খান শওকতের জন্ম এই শাহপুর গ্রামেই। এ উৎসবে তিনি উপস্থিত ছিলেন। সবার অংশগ্রহনে এমন সুন্দর অনুষ্ঠান সম্পন্ন করায় তিনি এলাকাবাসীর প্রতি, বাংলাদেশ আমেরিকা কালচারাল সোসাইটির প্রতি এবং অংশগ্রহনকারি সকল নাট্য সংগঠনের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান।

এমএন/ডিএ//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *