1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
মানবাধিকার দিবসে লন্ডনে ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনালের কর্মসূচি পালিত - সারাদেশ.নেট
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

মানবাধিকার দিবসে লন্ডনে ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনালের কর্মসূচি পালিত

  • Update Time : সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২

লন্ডন প্রতিনিধি:
মানবাধিকার দিবসে লন্ডনে ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনালের (ইআরআই) কর্মসূচি পালিত হয়েছে।

১০ ডিসেম্বর মানবাধিকার দিবসের স্মরণে সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির উদ্যোগে মানবাধিকার রক্ষায় গণসচেতনা এবং বিশেষ করে বাংলাদেশে মানবাধিকার লংঘন রোধে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করতে ‘Equality-Freedom-Humanity’ স্লোগানে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘ই আর আই’ যুক্তরাজ্যের প্রাণকেন্দ্র ব্রিটিশ পার্লামেন্ট স্কয়ারে অন্যান্য আরো মানবাধিকার সংগঠন নিয়ে র্যালি করেছে।

বাংলাদেশে মানবাধিকার লংঘনকারীদের বিষয়ে আন্তর্জাতিক ব্যবস্থা গ্রহণের দাবীতে গণস্বাক্ষরতা কার্যক্রমের আয়োজনও করে সংগঠনটি।

১১ ডিসেম্বর স্থানীয় সময় দুপুর ২টায় পার্লামেন্ট স্কয়ার থেকে ১০নং ডাউনিং স্ট্রিট পর্যন্ত উক্ত র‌্যালিতে বিশেষ নেতৃত্বে ছিলেন আমার দেশ পত্রিকার যুক্তরাজ্য শাখার নির্বাহী সম্পাদক সাংবাদিক ওলীউল্লাহ নোমান, প্রফেসর ড. হাসনাত এম হোসেইন এম বি ই, প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার এম এ সালাম, সিটিজেন মুভমেন্ট ইউকের সভাপতি এম মালিক ও তেহরিকে কাশ্মীরের সেক্রেটারি রায়হানা ইয়াসমিন আলী, কাউন্সিলর অহিদ আহমদ, মেজর অবসরপ্রাপ্ত এ কে এম জাকির হোসাইন।

প্রধান অতিথির বক্তৃতার ড. হাসনাত এম হোসেইন এম বি ই বলেন, বাংলাদেশের মানুষের আজ মানবাধিকার নেই। তেমনি ইউক্রেন, ফিলিস্তিন ও কাশ্মীরসহ বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার ভূলুণ্ঠিত। দুনিয়ার নিপীড়িত ও মানবাধিকার বঞ্চিত মানুষের জন্যই এই দিবসটি ঘোষণা করেছে জাতিসংঘ। এই দিনে ফ্যাসিবাদি সরকার গুলোর ওপর চাপ সৃষ্টি করার জন্য আওয়াজ তুলতে হবে। মানুষের অধিকার ফিরিয়ে আনার জন্য আমাদের লড়াই অব্যাহত রাখতে হবে।

গণস্বাক্ষর নেয়ার ব্যাপারে ‘ই আর আইয়ের’ সেক্রেটারি নৌশিন মোস্তারী মিয়া সাহেব বলেন, আমরা জাতিসংঘ ঘোষিত বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এই বিশেষ দিনে বাংলাদেশের গণতন্ত্রকে হত্যা,বাকস্বাধীনতাহরণ এবং গুম-খুনের জন্যে দায়ীদের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে নিষেধাজ্ঞা দিতে জাতিসংঘকে অতিসত্বর এই স্বাক্ষরসমূহ সংযুক্তি দিয়ে স্মারকলিপি পেশ করবো।

‘আমার দেশ’ পত্রিকার সম্পাদক সাংবাদিক মাহমুদুর রহমান অনলাইনে যুক্ত হয়ে সমাপনী বক্তৃতায় বলেন, মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় যেন এই সরকারের ওপর চাপ সৃষ্টি করে এবং মানবাধিকার লঙ্ঘনকারীর বিচার যেন আন্তর্জাতিক আদালতে হয় সে লক্ষ্যে আন্দোলন অব্যাহত রাখতে হবে।

র‌্যালিতে অংশগ্রহণকারী অন্যান্য মানবাধিকার সংগঠন গুলোর মধ্যে ছিল সিটিজেন মুভমেন্ট ইউকে, সোসাইটি ফর ডেমোক্রেটিক রাইটস, নিরাপদ বাংলাদেশ চাই, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল, পিচ ফর বাংলাদেশ, সলিডারিটি ফর হিউম্যান রাইটস ইউকে,ভয়েস ফর জাস্টিস এন্ড রাইটস, অনলাইন এক্টিভিস্ট ফোরামসহ আরো কয়েকটি সংগঠন।

গণস্বাক্ষর কর্মসূচি পালনে বিশেষ ভূমিকায় ছিলেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমেদ, প্রচার সম্পাদক সায়েম আহমদ,
অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মোঃ এমদাদুল হক, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মোহাম্মদ ওসমান গনি,
সহ-সভাপতি রোকতা হাসান, সহ-সভাপতি মোঃ আনোয়ারুল আমিন।

তাছাড়া অন্যান্য মানবাধিকার সংগঠন গুলোর পক্ষে বিশেষভাবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার ইকবাল হোসেন, ব্যারিস্টার আলিমুল হক লিটন, এডভোকেট মোঃ আমির হোসেন সরকার, বিপ্লব পোদ্দার,মুসলিম খান, রায়হান উদ্দিন, আবদুল্লাহ আল মোমিন, ডলার বিশ্বাস,আবু জাফর আব্দুল্লাহ, মোহাম্মাদ মাসুদুল হাসান,আব্দুল আলিম,মোঃ খাইরুল আলম, এ এ ওয়াহিদুল ইসলাম,ওমর ফারুক, আবু সালেহ,শাহাদাত হোসেন,মোহাম্মদ তারেকুল ইসলাম,আবু শরিফ মোঃ ফরিদ,তানজিনা আক্তার,রুবেল আহমেদ, জিদান, মোহাম্মদ,ফাহিদুল আলম,মেজবা উদ্দিন, মোঃ আলতাফ হোসাইন, নাজমুল হাসান খান, হাদিসুর খান, রাজু আহমেদ,আল আমিন, ফেরদৌসী আক্তার রুনা, নিয়াজ মোর্শেদ, বোরহান উদ্দিন, আশরাফুল হক, মেজবাহ উদ্দিন, এরশাদুল হক, মো সালমান হোসেন মারজান, নন্দন কুমার দে, মামুন আব্দুল মান্না প্রমুখ।

এসএম/কেকে//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *