1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
ক্যালিফোর্নিয়ায় দাবানল, হাজারো বাসিন্দাকে ঘর ছাড়ার নির্দেশ - সারাদেশ.নেট
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন
শিরোনাম:
শিল্প বিকাশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রায় গর্বিত সহযোগী আব্দুল মোনেম লিমিটেড : মঈনুদ্দিন মোনেম ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন টাকা আত্মসাতের মামলায় সাইমেক্স লেদারের এমডি বিএনপি নেতা টিএস আইয়ুব ও তার স্ত্রী কারাগারে সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

ক্যালিফোর্নিয়ায় দাবানল, হাজারো বাসিন্দাকে ঘর ছাড়ার নির্দেশ

  • Update Time : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে আবারও দেখা দিয়েছে দাবানল। উত্তপ্ত আবহাওয়ায় এক হাজার একরের বেশি জমিতে আগুন দ্রুতগতিতে ছড়াতে থাকায় ওই এলাকার কয়েক হাজার বাসিন্দাকে বাধ্যতামূলক ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

সিস্কিউ কাউন্টি দমকল বিভাগ সতর্ক করে বলেছে, আগুন বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়ছে। স্থানীয় টেলিভিশন চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে বেশ কয়েকটি বাড়িতে দাউদাউ করে আগুন জ্বলতে দেখা গেছে।

উইড, লেক শাস্টিনা, এজউডসহ বেশ কয়েকটি শহরে বাধ্যতামূলক উচ্ছেদ আদেশ দেওয়া হয়েছে। একটি স্থানীয় হাইস্কুল থেকে শিশুদের বাসে করে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। পোষ্য ও গবাদি পশু-পাখি রাখতে একটি বড় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

উচ্ছেদ আদেশে বলা হয়েছে, জীবনের জন্য তাৎক্ষণিক হুমকি দেখা দিয়েছে। তাই এখনই সরে যাওয়ার জন্য আইনানুগ আদেশ দেওয়া হচ্ছে। এলাকাটিতে আইনগতভাবে জনসাধারণের প্রবেশ বন্ধ রয়েছে।

এই দাবানলের পাশাপাশি ক্যালিফোর্নিয়া, নেভাদা ও অ্যারিজোনার কিছু অংশে কয়েক সপ্তাহ থেকেই উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে। অনেক এলাকায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে।

সিস্কিউ উত্তর ক্যালিফোর্নিয়ার একটি বৃহত্তর বনভূমি এবং তুলনামূলকভাবে কম জনবহুল অঞ্চলের অংশ। সাম্প্রতিক বছরগুলোতে দাবানলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এটি। ২০১৪ সালে উইড শহরে আগুনে ধ্বংস হয়েছিল ১৫০টির বেশি ঘরবাড়ি।

সূত্র: এএফপি।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *