1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
এডভোকেট সৈয়দ রেজাউর রহমান বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত - সারাদেশ.নেট
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম:
শিল্প বিকাশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রায় গর্বিত সহযোগী আব্দুল মোনেম লিমিটেড : মঈনুদ্দিন মোনেম ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন টাকা আত্মসাতের মামলায় সাইমেক্স লেদারের এমডি বিএনপি নেতা টিএস আইয়ুব ও তার স্ত্রী কারাগারে সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

এডভোকেট সৈয়দ রেজাউর রহমান বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত

  • Update Time : বুধবার, ২০ জুলাই, ২০২২

নিজস্ব প্রতিবেদক :
বিশিষ্ট আইনজীবী সৈয়দ রেজাউর রহমান দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

বার কাউন্সিলের নবনির্বাচিত সদস্যদের প্রথম সভায় আজ সর্বসম্মতিক্রমে সৈয়দ রেজাউর রহমান ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এডভোকেট ফারহানা রেজা সারাদেশ’কে আজ এ কথা জানান।

এদিকে বার কাউন্সিলের ভারপ্রাপ্ত সচিব মো. আফজাল উর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তিতেও বলা হয়, বার কাউন্সিলের চেয়ারম্যান এটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনের সভাপতিত্বে সংস্থার সভাকক্ষে কাউন্সিলের প্রথম সভা আজ বিকেলে অনুষ্ঠিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বার কাউন্সিল আদেশ ১৯৭২ এর ৬(৩) অনুচ্ছেদ অনুযায়ী সৈয়দ রেজাউর রহমানকে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও ১১(বি) অনুচ্ছেদ অনুযায়ী বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সদস্য নির্বাচিত করা হয়েছে।

সৈয়দ রেজাউর রহমান বাংলাদেশ বার কাউন্সিলে সারাদেশের আইনজীবীদের ভোটে এ পর্যন্ত মোট ১০ বার নির্বাচিত হয়েছেন। এছাড়া একবার বার কাউন্সিলে এডহক কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বার কাউন্সিলের ইতিহাসে আইনজীবীদের নেতৃত্বে দেয়ার ক্ষেত্রে এডভোকেট সৈয়দ রেজাউর রহমানই সর্বোচ্চবার নির্বাচিত হয়েছেন

বীর মুক্তিযোদ্ধা এডভোকেট সৈয়দ রেজাউর রহমান দেশের বৃহত্তম আইনজীবী সমিতি ঢাকা বার এর সাবেক সভাপতি। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য। সৈয়দ রেজাউর রহমান ভয়াবহ ২১ আগষ্ট গ্রেনেড হামলা মামলার রাষ্ট্রপক্ষের প্রধান কৌসুলি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গত ২৫ মে বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সাদা প্যানেল। এ প্যানেলের নেতৃত্ব দেন সৈয়দ রেজাউর রহমান।

বার কাউন্সিলের মোট ১৪ পদের বিপরীতে এবারের নির্বাচনে সাধারণ ৭টি আসনের (দেশজুড়ে) মধ্যে ৪টি, গ্রুপভিত্তিক ৭টির মধ্যে ৬টিসহ ১০টি পদে জয়ী হয়েছেন সাদা প্যানেলের প্রার্থীরা। অপরদিকে সাধারণ তিনটি, অঞ্চলভিত্তিক একটিসহ চারটি আসন পেয়েছেন বিএনপি ও সমমনা সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা। সারাদেশ থেকে আসা ভোটসংখ্যা যোগ করে গত ৩০ মে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন বার কাউন্সিলের চেয়ারম্যান ও এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

ফলাফল ঘোষণার সময় উভয়পক্ষের আইনজীবী ও প্রার্থীগণ উপস্থিত ছিলেন। উৎসবমুখর পরিবেশে ভোটের ফলাফল ঘোষণা করেন বার কাউন্সিলের চেয়ারম্যান ও এটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

২৫ মে বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষে সব কেন্দ্রের ফলাফল বার কাউন্সিলে পৌঁছায় এবং গননাশেষে ৩০ মে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। এবারের নির্বাচনে সাধারণ আসনে ৩৫ জন ও অঞ্চলভিত্তিক ৭টি আসনের বিপরীতে ২৩ জন প্রার্থী হন। এর মধ্যে প্যানেল হিসেবে প্রার্থী দেয় বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ-সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) ও বিএনপি-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)।

সাধারণ সাত আসনের মধ্যে সাদা প্যানেল থেকে চারজন নির্বাচিত হয়েছেন। তাঁরা হলেন সিনিয়র এডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা , সৈয়দ রেজাউর রহমান, মোহাম্মদ মোখলেসুর রহমান ও মো. রবিউল আলম বুদু।

সাধারণ আসনে নীল প্যানেল থেকে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল ও সিনিয়র এডভোকেট জয়নুল আবেদীন নির্বাচিত হন।

সাতটি অঞ্চলভিত্তিক আসনের মধ্যে সাদা প্যানেল ছয়টিতে জয় পেয়েছে। গ্রুপ ‘এ’-তে (বৃহত্তর ঢাকা জেলার সব আইনজীবী সমিতি) নির্বাচিত হয়েছেন আবদুল বাতেন। গ্রুপ ‘বি-তে (বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর জেলার সব আইনজীবী সমিতি) মো. জালাল উদ্দিন খান। গ্রুপ ‘ডি’-তে (বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলার সব আইনজীবী সমিতি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী। গ্রুপ ‘ই’-তে (বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের সব আইনজীবী সমিতি) আনিছ উদ্দিন আহমেদ। গ্রুপ ‘এফ’-এ (বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া জেলার আইনজীবী সমিতি) মো. একরামুল হক। গ্রুপ ‘জি’-তে (বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার সব আইনজীবী সমিতি) মো. আবদুর রহমান বিজয়ী হয়েছেন।

অঞ্চলভিত্তিক আসনে নীল প্যানেল থেকে শুধু গ্রুপ ‘সি’-তে (বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার সব আইনজীবী সমিতি) এ এস এম বদরুল আনোয়ার নির্বাচিত হয়েছেন।
তিন বছর পরপর বার কাউন্সিলের নির্বাচন হয়ে থাকে। গত বছর নির্বাচনের তফসিল ঘোষণা হলেও করোনা পরিস্থিতির কারণে শেষ পর্যন্ত তা হয়নি। এমন প্রেক্ষাপটে গত বছরের আগস্টে সংস্থাটির কার্যক্রম পরিচালনায় অ্যাডহক কাউন্সিল গঠন করা হয়।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর গত মার্চে নির্বাচনের জন্য ২৫ মে তারিখ ঠিক করে গেজেট প্রকাশ করা হয়। বার কাউন্সিল নির্বাচনে ১৪টি পদ বা আসনে ভোট হয়। এর মধ্যে সাধারণ আসনে (দেশজুড়ে) সাতজন ও সাতটি অঞ্চলভিত্তিক আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরও সাতজন নির্বাচিত হন।

গত ২৫ মে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সব জেলা সদরের দেওয়ানি আদালত প্রাঙ্গণ, বাজিতপুর, ঈশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাঙ্গা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতগুলোর প্রত্যেকটির অঙ্গনে একটি করে ভোট কেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

করোনা মহামারি জনিত পরিস্থিতির কারণে বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠান করতে না পারায় একটি এ্যাডহক কমিটি দায়িত্ব পালন করেছে। ২৫ মে নির্বাচনের মধ্য দিয়ে নির্বাচিত নতুন কমিটি পেলো বাংলাদেশের বার কাউন্সিল।

বাংলাদেশের এটর্নি জেনারেল পদাধিকার বলে বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। নির্বাচিত সদস্যদের মতামতের ভিত্তিতে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন।

এরআগে ২০১৮ সালের ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সংখ্যাগরিষ্টতা লাভ করে। সিনিয়র এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

ডিএএম/এসএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *