1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
দেশের প্রশাসনিক ব্যবসা পুনর্বিন্যাসে চারটি প্রদেশ ঘোষণায় লিগ্যাল নোটিশ - সারাদেশ.নেট
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:০৪ পূর্বাহ্ন

দেশের প্রশাসনিক ব্যবসা পুনর্বিন্যাসে চারটি প্রদেশ ঘোষণায় লিগ্যাল নোটিশ

  • Update Time : বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২

সুপ্রিমকোর্ট প্রতিবেদক :
দেশের প্রশাসনিক ব্যবসা পুনর্বিন্যাসে চারটি প্রদেশ ঘোষণায় কার্যকরী ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিমকোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ জনস্বার্থে এ লিগ্যাল নোটিশ প্রেরণ করেন।

নোটিশে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত সুদৃঢ় বিধায় সুশাসনের জন্য প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক। বাংলাদেশের আয়তন কম হলেও জনসংখ্যা প্রায় ২০ কোটি। ফলে শহরাঞ্চলে ভাড়া ও যানজট অত্যাধিক। তা সমাধানে প্রশাসনিক পুনর্বিন্যাস প্রয়োজন।

নোটিশে আরো বলা হয়, পূর্বে আমাদের দেশে ৪ টি বিভাগ ছিল। এখন তা ১০ এ উন্নতি হয়েছে। পূর্বের চারটি বিভাগ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনার নামে প্রদেশ করা যেতে পারে। চারটি প্রদেশে চারটি হাইকোর্ট প্রতিষ্ঠিত হলে বিচারাধীন মামলার সংখ্যা কমে আসবে। কেন্দ্রীয় সরকার ও প্রাদেশিক সরকার সম্মিলিতভাবে দেশের উন্নয়ন এগিয়ে নিবে। আগামী ৬ মাসের মধ্যে এ বিষয় ব্যবস্থা গ্রহণে অনুরোধ করা হয়েছে। অন্যথায় বিষয়টি নিয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হবে বলে নোটিশে বলা হয়েছে।

রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, মন্ত্রীপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব ও আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের সচিব বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

ডিএএম/এমএইচবি//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *