1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩১২০৮ আসামির জামিনে কারামুক্তি - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩১২০৮ আসামির জামিনে কারামুক্তি

  • Update Time : শনিবার, ৮ মে, ২০২১

সুপ্রিমকোর্ট প্রতিবেদক :
সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে
দ্বিতীয় দফায় ভার্চুয়াল শুনানিতে ১৮ কার্যদিবসে ৩১ হাজার ২’শ ৮ জন আসামি জামিনে কারামুক্ত হয়েছেন।

সুপ্রিমকোর্টের মুখপত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান সারাদেশ’কে আজ এ তথ্য জানান।

তিনি বলেন, এ সময়ের মধ্যে ৫৮,৬০৫ টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। এই ১৮ কার্যদিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৪২২ জন।

তিনি জানান, ৬ মে বৃৃৃহস্পতিবার সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৩ হাজার ৬’শ ৩৬ টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১হাজার ৯’শ ১৭ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন ।

সুপ্রিমকোর্ট মুখপত্র বলেন,মহামারি করোনা সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে এ পর্যন্ত মোট দুই দফায় ৭৬ কার্যদিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানির মাধ্যমে ফৌজদারি মামলায় ১ লক্ষ ৩ হাজার ৪’শ ৩৭ জন আসামি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। তিনি বলেন, এ সময়ের মধ্যে ২ লক্ষ ৫ হাজার ৯’শ ৪৪ টি ফৌজদারি মামলায় জামিন আবেদনের নিস্পত্তি হয়।

মহামারি করোনা সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে শারিরীক উপস্থিতি ব্যাতিরেকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে গত বছর মে মাস থেকে বিচারিক কার্যক্রম পরিচালনা শুরু হয়।

এ বিষয়ে সরকার আইন প্রণয়ন করে এবং সুপ্রিমকোর্ট প্রশাসন সংশ্লিষ্টদের জন্য প্র্যাকটিস ডাইরেকশন জারি করে। সে অনুযায়ী উদ্ভূত পরিস্থিতিতে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম চলে।

মোহাম্মদ সাইফুর রহমান জানান, ইতোপূর্বে ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর প্রথম দফায় ২০২০ সালের ১১ মে থেকে ৪ আগস্ট পর্যন্ত মোট ৫৮ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট ১,৪৭,৩৩৯ টি ফৌজদারি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৭২,২২৯ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে (শিশু আদালত সহ)।

উদ্ভূত পরিস্থিতির কারণে গত ১২ এপ্রিল থেকে দ্বিতীয় দফায় ভার্চুয়ালি বিচারিক কার্যক্রম শুরু হয়।

ডিএএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *