1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
মাতৃত্বকালীন ছুটি এক বছর চেয়ে লিগ্যাল নোটিশ - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার ছোটবোনকে বঞ্চিত করে পিতার কয়েক কোটি টাকা মূল্যের সব সম্পত্তি নিজ নামে করলো বড়বোন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি

মাতৃত্বকালীন ছুটি এক বছর চেয়ে লিগ্যাল নোটিশ

  • Update Time : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১

দিদারুল আলম :
করোনাকালে সরকারি ও বেসরকারি কর্মজীবী নারীদের মাতৃত্বকালীন ছুটি ছয় মাসের পরিবর্তে এক বছর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের পাঁচ সচিব বরাবর লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার ৫ এপ্রিল আইনজীবী শাম্মী আক্তারের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী এডভোকেট জে আর খাঁন (রবিন) রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠান বলে সারাদেশ’কে জানান।

পাঁচ সচিব হলেন মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসনসচিব, আইনসচিব, স্বাস্থ্যসচিব এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব।

নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে করোনাকালের জন্য সরকারি ও বেসরকারি কর্মজীবী নারীদের মাতৃত্বকালীন ছুটি ছয় মাসের পরিবর্তে এক বছর করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়। অন্যথায় হাইকোর্ট বিভাগে রিট দায়েরসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণে নোটিশদাতা বাধ্য হবেন বলে নোটিশে উল্লেখ করা হয়।

আইনজীবী রবিন জানান, নোটিশে বলা হয়, কর্মজীবী নারীরা তাঁদের দায়িত্ব পালন করতে গিয়ে প্রতিনিয়ত বিভিন্ন অসুবিধার সম্মুখীন হচ্ছেন। বর্তমান করোনাভাইরাসের কারণে অন্তঃসত্ত্বা নারীদেরও জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত কর্মক্ষেত্রে যেতে হচ্ছে। সরকার ইতিপূর্বে বাংলাদেশ সার্ভিস রুল (পার্ট-১) এর বিধি ১৯৭ (১) সংশোধন করে সরকারি কর্মজীবী নারীদের ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটি চার মাসের পরিবর্তে ছয় মাস করলেও বর্তমান পরিস্থিতিতে তা অত্যন্ত অপ্রতুল। কারণ, গর্ভবতী নারী এই ভাইরাসে আক্রান্ত হলে তাঁর গর্ভের সন্তানসহ পরিবারের সবাই আক্রান্ত হওয়ার আশঙ্কা বিদ্যমান থাকে। এতে একটি পরিবার পুরোপুরি হুমকির সম্মুখীন হয়ে পড়ে।

মাতৃত্বকালীন ছুটির নিয়ম অনেক বেসরকারি প্রতিষ্ঠান মানছে না। এতে সরকারি ও বেসরকারি কর্মজীবী নারীদের মধ্যে বিষম্য রয়েছে।

ডিএ//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *