1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
করোনা টিকার দ্বিতীয় চালান আসছে ২২ ফেব্রুয়ারি - সারাদেশ.নেট
রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন

করোনা টিকার দ্বিতীয় চালান আসছে ২২ ফেব্রুয়ারি

  • Update Time : সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১

সারাদেশ ডেস্ক : ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কোভিড-১৯ টিকার দ্বিতীয় চালান আগামী ২২ ফেব্রুয়ারি দেশে আসবে বলে জানিয়েছেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

এ চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ টিকা আনা হবে বলে বলে জানান তিনি।

আজ সোমবার ১৫ ফেব্রুয়ারী রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা নেয়ার পর সাংবাদিকদের এ কথা জানান পাপন।

এখনই বেসরকারিভাবে টিকা আনার কোনো পরিকল্পনা নেই জানিয়ে পাপন বলেন, ‘নিজেদের জন্য বেসরকারি উদ্যোগে টিকা আনার কোনো প্রয়োজনীয়তা নেই, কারণ সবাই বিনামূল্যে টিকা পাচ্ছেন। ফলে এখনই বেসরকারি পর্যায়ে টিকা আসছে না।’

বিশ্বের অনেক উন্নত দেশ এতো ভালো ব্যবস্থাপনায় টিকা দিতে পারছে না উল্লেখ করে সবাইকে টিকা নেয়ার আহ্বান জানান পাপন।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ‘কোভিশিল্ড’ ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি হচ্ছে। এই টিকার তিন কোটি ডোজ কিনতে গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সাথে চুক্তি করে বাংলাদেশ সরকার। চুক্তি অনুযায়ী, প্রতি মাসে টিকার ৫০ লাখ ডোজ পাঠানোর কথা সিরাম ইনস্টিটিউটের।

ভারত সরকারের কাছ থেকে উপহার হিসেবেও ২০ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ সরকার। এ টিকা গত ২১ জানুয়ারি বাংলাদেশে এসে পৌঁছে। এরপর ২৫ জানুয়ারি সিরাম থেকে বাংলাদেশের কেনা কোভিশিল্ডের প্রথম চালানের ৫০ লাখ ডোজ নিরাপদে ঢাকায় আসে।

গত ২৭ জানুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পরীক্ষামূলক টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতিতে পাঁচজনকে টিকা দেয়া হয়।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে ৭ ফেব্রুয়ারি থেকে দেশে ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য অধিদফতর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন। রাজধানীর বিভিন্ন হাসপাতালসহ সারা দেশের এক হাজার পাঁচটি হাসপাতালে কোভিড-১৯ টিকা দেয়া হচ্ছে।

দেশব্যাপী টিকাদান কর্মসূচি শুরুর প্রথম সপ্তাহে সারা দেশে করোনার টিকা নিয়েছেন সাত লাখ ৩৬ হাজার ৬৮০ জন। যাদের মধ্যে পুরুষ পাঁচ লাখ ১৩ হাজার ৬২১ জন এবং নারী দুই লাখ ২৩ হাজার ৫৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে শনিবার এ তথ্য জানানো হয়।

সূত্র : ইউএনবি

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *