1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
স্বাস্থ্যবান নখের জন্য যা করনীয় - সারাদেশ.নেট
সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:
নারী নির্যাতন মামলায় অভিযোগকারীগন ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করতে পারবেন হাইকোর্ট বিভাগের আইনজীবীদের ১৫ ব্যাচ এর নতুন কমিটি : আহ্বায়ক অভি, সদস্য সচিব তামান্না আইনপেশা পরিচালনায় আইনজীবীদের পেশাগত নৈতিক মানদণ্ড রক্ষার ওপর প্রধান বিচারপতির গুরুত্বারোপ বাংলাদেশ মেডিয়েটরস ফোরাম (বিএমএফ) এর আনুষ্ঠানিক যাত্রা শুরু স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি হাবিবুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা শিল্প বিকাশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রায় গর্বিত সহযোগী আব্দুল মোনেম লিমিটেড : মঈনুদ্দিন মোনেম ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন টাকা আত্মসাতের মামলায় সাইমেক্স লেদারের এমডি বিএনপি নেতা টিএস আইয়ুব ও তার স্ত্রী কারাগারে সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

স্বাস্থ্যবান নখের জন্য যা করনীয়

  • Update Time : রবিবার, ১০ জানুয়ারী, ২০২১

সারাদেশ ডেস্ক : অনেকেই দেখা যায় বড় নখ রাখতে পছন্দ করেন। কিন্তু নখ শুধু বড় করলেই নখের সুন্দর্য বাড়ে না। নখ সুন্দর করে তোলার জন্য দরকার বাড়তি যত্ন। লম্বা, সুন্দর, স্বাস্থ্যবান নখের জন্য অবশ্যই পর্যাপ্ত সময় দিতে হবে।

নিয়ম মতো নখ কাটার একটা অভ্যাস গড়ে তুলতে হবে। এতে করে নখের বিন্যাস ঠিক থাকবে। এমনকি নখগুলো আরো মসৃণ হবে। নখ কাটার পর অবশ্যই হাত ভালো করে ধুয়ে যেকোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

নখ সুন্দর দেখানোর জন্য অনেকেই বিভিন্ন ধরনের নেইলপলিশ ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রে অবশ্যই পাতলা ধরনের নেইলপলিশ ব্যবহার করতে হবে। ভারি কোনো নেইলপলিশ নখের ক্ষতি করে।

আবার নেইলপলিশ ব্যবহার করলে তা তোলার ক্ষেত্রেও অনেককে ভোগান্তিতে পরতে হয়। যেমন, নেইল রিমুভার কোনটা ভালো হবে; কোনটা ব্যবহারে নখের ক্ষতি কম হবে; কোনটা ব্যবহারে কম সময়ে নখ থেকে নেইলপলিশ পরিষ্কার করা যাবে ইত্যাদি। তবে ভুলেই খারাপ নেইল রিমুভার ব্যবহার করা যাবে না।

অনেকের নখ অনেক বেশি রুক্ষ হয়ে থাকে। সে সমস্যা সমাধানের জন্য নখে তেল ব্যবহার করা যেতে পারে। তেলের ক্ষেত্রে নারিকেল তেল, অ্যাভোকাডো অয়েল, এবং বাদামের তেল ব্যবহার করা যেতে পারে। প্রতিদিন রাতে অল্প একটু করে তেল নিয়ে তা নখে মাসাজ করতে হবে। তবে অবশ্যই ধুয়ে ফেলা যাবে না। কারণ সারা রাতেই তেল নখে থাকলে তা নখগুলো মসৃণ করার সময় পাবে। তেলের পরিবর্তে ভেসলিনও ব্যবহার করা যেতে পারে।

ভিটামিনের পাশাপাশি অন্যান্য পদার্থের ভূমিকা আমাদের দেহের সুস্থ বিকাশের জন্য সব সময় বিশেষ ভূমিকা রাখে। তাই ভিটামিন অবশ্যই আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকতে হবে। নখের বিকাসে পর্যাপ্ত ভিটামিন-বি, ভিটামিন-এ, ভিটামিন-সি, প্রোটিন এবং ক্যারোটিন আমাদের দেহে পোঁছতে হবে।

প্রায় সকল সাবানে এবং ওয়াশিং পাউডারে অনেক বেশি পরিমাণে ক্ষার থাকে, যা নখের জন্য ক্ষতিকারক। এ সকল পণ্য নখকে দুর্বল করে ভেঙ্গে ফেলে। শুধু তাই নয়, ধুলোবালিও নখকে রুক্ষ ও শুষ্ক করে দেয়। তাই ধুলোবালি নখে লাগলে অবশ্যই হাত ধুয়ে নিতে হবে এবং ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *