1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
দুই ঘণ্টায় লেনদেন দেড় হাজার কোটি টাকা - সারাদেশ.নেট
বুধবার, ০১ মে ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন
শিরোনাম:
শিল্প বিকাশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রায় গর্বিত সহযোগী আব্দুল মোনেম লিমিটেড : মঈনুদ্দিন মোনেম ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন টাকা আত্মসাতের মামলায় সাইমেক্স লেদারের এমডি বিএনপি নেতা টিএস আইয়ুব ও তার স্ত্রী কারাগারে সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

দুই ঘণ্টায় লেনদেন দেড় হাজার কোটি টাকা

  • Update Time : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১

সারাদেশ ডেস্ক : নতুন বছরে দেশের শেয়ারবাজারে আগের দুই কার্যদিবসের মতো বছরের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (৫ জানুয়ারি) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।

অবশ্য আগের দুই কার্যদিবসের তুলনায় মঙ্গলবার শেয়ারবাজারে বেশি তেজিভাব দেখা যাচ্ছে। লেনদেনের সময় দুই ঘণ্টা না গড়াতেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক প্রায় দুই’শ পয়েন্ট বেড়ে গেছে। লেনদেন হয়েছে দেড় হাজার কোটি টাকার ওপরে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের শুরুতে মূল্য সূচকের বড় ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন লেনদেন শুরু হতেই ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান মূল্য সূচক ৭৫ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে।

এতে প্রথম ২০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক বাড়ে ৪৯ পয়েন্ট। তবে এর পরেই হু হু করে বাড়তে থাকে সূচক। ফলে দেখতে দেখতে বেলা ১১টা ৫০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭৮ পয়েন্ট বেড়ে যায়।

অবশ্য এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপুর ১২টা ১৫ মিনিটে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১১০ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ বেড়েছে ৭ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩১ পয়েন্ট।

সূচকের বড় উত্থান হলেও ডিএসইতে লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। লেনদেনে অংশ নেয়া ১৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৯টির। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৭৪ কোটি ৬ লাখ টাকা। এর আগে বছরের প্রথম কার্যদিবস রোববার ১ হাজার ৯২৫ কোটি ৭৭ টাকার লেনদেন হয়। আর দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেন হয় ২ হাজার ১৯৩ কোটি ১ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮৮ কোটি ৩ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৫৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৪ টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *