1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
বিচারপতি আবু সাইদ আহম্মদের জানাজা সুপ্রিমকোর্টে অনুষ্ঠিত - সারাদেশ.নেট
সোমবার, ২০ মে ২০২৪, ০৪:২১ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারী খরচায় অসচ্ছল বিচারপ্রার্থীদের ৩৮৪৮৮৬ মামলায় আইনি সহায়তা কক্সবাজারে সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন প্রধান বিচারপতি সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ভোট গননায় মারামারি : জামিন পেলেন যুবদল নেতা নূরে আলম সিদ্দিকী সোহাগ নারী নির্যাতন মামলায় অভিযোগকারীগন ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করতে পারবেন হাইকোর্ট বিভাগের আইনজীবীদের ১৫ ব্যাচ এর নতুন কমিটি : আহ্বায়ক অভি, সদস্য সচিব তামান্না আইনপেশা পরিচালনায় আইনজীবীদের পেশাগত নৈতিক মানদণ্ড রক্ষার ওপর প্রধান বিচারপতির গুরুত্বারোপ বাংলাদেশ মেডিয়েটরস ফোরাম (বিএমএফ) এর আনুষ্ঠানিক যাত্রা শুরু স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি হাবিবুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা শিল্প বিকাশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রায় গর্বিত সহযোগী আব্দুল মোনেম লিমিটেড : মঈনুদ্দিন মোনেম ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন

বিচারপতি আবু সাইদ আহম্মদের জানাজা সুপ্রিমকোর্টে অনুষ্ঠিত

  • Update Time : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ( সুপ্রিমকোর্ট বার) সাবেক সম্পাদক (১৯৮৪-৮৫) সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি আবু সাইদ আহম্মদের জানাজা সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে।

সাবেক এ বিচারপতি শুক্রবার দিবাগত রাত দেড়টায় রাজধানীর ওয়ারীর নিজ বাসায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

আজ বাদ জোহর তার নামাজে জানাজা সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। জানাজায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতিগন, এটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্ট বার এর সভাপতি এএম আমিন উদ্দিন, সুপ্রিমকোর্ট বার এর সম্পাদক ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল, সিনিয়র আইনজীবী, সুপ্রিমকোর্ট বার এর সাবেক ও বর্তমান বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, সুপ্রিমকোর্ট প্রশাসনের কর্মকর্তাগনসহ বিভিন্ন শ্রেণী পেশার অনেকে জানাজায় অংশ নেন। জানাজা শেষে মরহুমের কফিনে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান প্রধান বিচারপতি, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।

বিচারপতি আবু সাইদ আহম্মদ এর পূত্র সুপ্রিমকোর্ট বার-এর সাবেক কোষাধ্যক্ষ ব্যারিস্টার মাসুদ আহম্মদ সাইদ শিবলী সারাদেশ’কে জানান, তার পিতা বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভোগছিলেন। তিনিসহ তার আরো দুই বোন রয়েছেন। তারা সকলেই আইনজীবী। আজ বাদ মাগরিব শেষ জানাজার পর গাজীপুরের কালীগঞ্জের নিজ বাড়ীতে পারিবারিক কবরস্থানে তার পিতা বিচারপতি আবু সাইদ আহম্মদকে দাফন করা হবে।

সুপ্রিমকোর্ট বার সম্পাদক ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল বিচারপতি আবু সাইদ আহম্মদের কর্মজীবনের বৃত্তান্ত তুলে ধরেন এবং জানাজা নামাজ পূর্ব অনুষ্ঠান সুপ্রিমকোর্ট বার এর রীতি অনুযায়ী সঞ্চালনা করেন।

বিচারপতি আবু সাইদ আহম্মদের মৃত্যুতে শোক ও দূঃখ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, এটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্ট বার সভাপতি এ এম আমিন উদ্দিন, সম্পাদক ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠন।

বিচারপতি আবু সাইদ আহম্মদের জন্ম ১৯৩৮ সালের ২৩ আগষ্ট ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। তিনি ১৯৫৪ সালে এসএসসি, ১৯৫৬ সালে এইচএসসি, ঢাকা কলেজ থেকে ১৯৫৮ সাল বিএ, সিটি ল’ কলেজ থেকে ১৯৬১ সালে এলএলবি সম্পন্ন করেন। ১৯৬৩ সাল থেকে ঢাকা বার-এ আইন পেশা শুরু করেন, ১৯৬৬ সাল থেকে হাইকোর্টে প্র্যাকটিস শুরু করেন। ১৯৯২ সাল থেকে হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং ২০০২-২০০৩ সালে আপিল বিভাগের বিচারপতি হিসেবে অবসর গ্রহণ করেন।

ডিএ/এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *