1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
প্রাকৃতিক উপায়ে মেকআপ তুলুন - সারাদেশ.নেট
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনাম:
সরকারী খরচায় অসচ্ছল বিচারপ্রার্থীদের ৩৮৪৮৮৬ মামলায় আইনি সহায়তা কক্সবাজারে সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন প্রধান বিচারপতি সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ভোট গননায় মারামারি : জামিন পেলেন যুবদল নেতা নূরে আলম সিদ্দিকী সোহাগ নারী নির্যাতন মামলায় অভিযোগকারীগন ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করতে পারবেন হাইকোর্ট বিভাগের আইনজীবীদের ১৫ ব্যাচ এর নতুন কমিটি : আহ্বায়ক অভি, সদস্য সচিব তামান্না আইনপেশা পরিচালনায় আইনজীবীদের পেশাগত নৈতিক মানদণ্ড রক্ষার ওপর প্রধান বিচারপতির গুরুত্বারোপ বাংলাদেশ মেডিয়েটরস ফোরাম (বিএমএফ) এর আনুষ্ঠানিক যাত্রা শুরু স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি হাবিবুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা শিল্প বিকাশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রায় গর্বিত সহযোগী আব্দুল মোনেম লিমিটেড : মঈনুদ্দিন মোনেম ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন

প্রাকৃতিক উপায়ে মেকআপ তুলুন

  • Update Time : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০

লাইফস্টাইল ডেস্ক : নিজেকে সুন্দর করে তুলতে সাজগোজের বিকল্প নেই। নিজেকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে আমরা যা যা ব্যবহার করি, সেগুলোর বেশির ভাগই রাসায়নিক। ফলে ব্যবহারের পর সেগুলোকে সঠিকভাবে তুলে ফেলতে হয়। নইলে ত্বক, চুল বা নখের ক্ষতি হয়। সাজগোজের ব্যাপারে ত্বক, বিশেষ করে মুখের ত্বকে মেকআপ করা হয় বেশি। ফলে মেকআপজনিত ক্ষতি ত্বকেই বেশি হয়। তাই সাজগোজের নির্দিষ্ট সময় পর ত্বক থেকে মেকআপ তুলে ফেলতে হয়। সাজ তোলার জন্য অনেকেই মেকআপ ওয়াইপস বা রিমুভার ব্যবহার করতে চান না। কোন ত্বকে কেমন মেকআপ রিমুভার মানানসই, সেটাও অবশ্য বোঝা মুশকিল। আবার কারও ত্বকে হয়তো এ থেকে অ্যালার্জিও হতে পারে। তবে এ অজুহাতে মেকআপ তুলে ফেলার ধাপটা এড়াতে পারবেন না। প্রাকৃতিক নানা উপাদানই চমৎকার কাজ করে মেকআপ রিমুভার হিসেবে। সেগুলো আপনি বাড়িতেই পেয়ে যাবেন। প্রাকৃতিক কয়েকটি মেকআপ রিমুভারের নাম ও ব্যবহারের পদ্ধতি জানিয়েছেন রূপবিশেষজ্ঞ শারমিন কচি।

জলপাই তেল অথবা অলিভ অয়েল ভালো মেকআপ রিমুভারের কাজ করে। এ ছাড়া তিসির তেল ও তিলের তেল এ কাজে ব্যবহার করতে পারেন। যেকোনো ধরনের তেলের সঙ্গে একটু পানি মিশিয়ে নিন। এবার এটি পরিষ্কার তুলায় নিয়ে মুখে কিছুক্ষণ মালিশ করুন। ভারী মেকআপ নিলে তা খুব সহজেই তেলের মাধ্যমে উঠে আসবে। নারকেল তেল একটু থকথকে হয় বলে মেকআপ তোলার কাজে এটি ব্যবহার করা একটু অসুবিধাজনক। কম ঘনত্বের তেল ব্যবহার করা ভালো। চোখের মাসকারা ও কাজল তেল দিয়ে সহজেই তুলে ফেলা যায়। তবে সতর্ক থাকতে হবে যেন তেল চোখের ভেতর ঢুকে না যায়।

তেল দিয়ে মেকআপ তোলার পর তুলায় গোলাপজল ভিজিয়ে তা দিয়ে পুরো মুখ পরিষ্কার করে নিতে পারেন। কচি শসা ভালোভাবে ব্লেন্ড করে তার রস মুখে লাগালে মেকআপ উঠবে। এটি ত্বকের জন্যও ভালো। সবুজ আঙুরের রস প্রাকৃতিক টোনার এবং ক্লিনজারের কাজ করে। আলু থেঁতলে তা থেকে যে রস বের হয়, তা মুখে ১০-১৫ মিনিট মালিশ করুন। এটি মেকআপ তুলতে সাহায্য করবে। এই কায়দায় চোখের মেকআপও তোলা যাবে। চোখের নিচের কালি দূর করতেও কাজে দেয় এটি। পাকা টমেটোর রস প্রাকৃতিক ব্লিচের কাজ করে। অল্প পরিমাণ সুজি টেলে লাল করে নিয়ে টমেটোর রসের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি একই সঙ্গে মেকআপ রিমুভার এবং স্ক্রাবারের কাজ করবে।

মূলার রসের সঙ্গে অল্প একটু গোলাপজল মিশিয়ে মুখের মেকআপ তুলে ফেলতে পারেন। এই মিশ্রণ যেকোনো দাগ ওঠাতে দারুণ কার্যকর। টক দই থেকে পানি ছেঁকে ফেলে দেওয়ার পর এর সঙ্গে সামান্য পরিমাণ অলিভ অয়েল মিশিয়ে মুখে মালিশ করুন, মেকআপ উঠে যাবে। পানি না ফেলে সরাসরি টক দই ব্যবহার করা মুখের ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। মিশ্রণটি তুলায় লাগিয়ে ঠোঁটের লিপস্টিকও তুলতে পারবেন।

এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *