1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
জোরপূর্বক গুম হওয়া ব্যাক্তিদের একটি তালিকা তদন্ত কমিশনে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন
শিরোনাম:
বিচারপ্রার্থীগণকে উন্নত সেবা প্রদানে বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রধান বিচারপতির নির্দেশনা প্রথমবারের মতো সেনাসদরে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস দেশ পুনর্গঠনে মার্কিন সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস জোরপূর্বক গুম হওয়া ব্যাক্তিদের একটি তালিকা তদন্ত কমিশনে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন সুপ্রিম কোর্টের নির্দেশনা বাস্তবায়ন : আসামি পক্ষে আইনজীবী না থাকলে সহায়তা দেবে লিগ্যাল এইড আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের চীফ প্রসিকিউটর হলেন এডভোকেট তাজুল ইসলাম ইতালিতে ওয়ার্ক পারমিট নিশ্চিতে দ্বিপাক্ষিক আলোচনার উদ্যোগ নিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি প্রবাসী উন্নয়ন সমিতির আহ্বান বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে পেশাগত দায়িত্বপালনকালে গুলিবিদ্ধ সাংবাদিক ইমনের অবস্থা আশঙ্কাজনক : প্রয়োজন উন্নত চিকিৎসা ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সদস্য সচিব নয়নের বিরুদ্ধে অপপ্রচার : প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন নতুন সরকারকে সর্বাত্মক সহায়তা করবেন রাষ্ট্রপতি : সৌজন্য সাক্ষাৎ শেষে জানিয়েছেন সিনিয়র সাংবাদিক সালেহ উদ্দিন

জোরপূর্বক গুম হওয়া ব্যাক্তিদের একটি তালিকা তদন্ত কমিশনে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন

  • Update Time : বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪

সুপ্রিম কোর্ট প্রতিবেদক:
প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জোরপূর্বক গুম হওয়া ৬৪ জনের একটি তালিকা কমিশনে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংস্থা সদস্যদের দ্বারা ‘জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের সন্ধানের নিমিত্তে’ গঠিত তদন্ত কমিশনে আজ এ তালিকা পাঠানো হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা তালিকাটি কমিশন বরাবর পাঠিয়েছেন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের গণসংযোগ কর্মকর্তা মো: শফিকুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়, বিভিন্ন সময়ে আইন শৃঙ্খলা প্রয়োগকারী সংস্থা কর্তৃক জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের স্বজনগণ ‘গুম পরিবারের সদস্য’ এর ব্যানারে গত ২৮ আগস্ট প্রধান বিচারপতির নিকট একটি স্মারকলিপি প্রদানের জন্য আসেন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সেই স্মারকলিপিটি গ্রহণ করেন। ওই স্মারকলিপিতে গুমের শিকার হওয়া ব্যক্তিদের স্বজন ও তাদের পরিবারের সদস্যবৃন্দের আর্থিক ও মানসিক দুর্দশার বিবরণের পাশাপাশি গুমের অপরাধ সংঘটনকারী ব্যক্তিদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারের ব্যবস্থা গ্রহণ, গুমের শিকার পরিবারকে আর্থিক ক্ষতিপূরণের নির্দেশ প্রদান, সরকারী খরচে মামলা পরিচালনার সুযোগ প্রদান ও গুম হওয়া ব্যক্তির সন্ধান না পাওয়া গেলে সংশ্লিষ্ট ব্যক্তির সম্পত্তি বিক্রয় বা হস্তান্তরের নিমিত্ত বিশেষ সনদ প্রদানসহ আট টি বিষয়ে প্রধান বিচারপতির সহযোগিতা কামনা করা হয়। গুম হওয়া ব্যক্তির পরিবারের সদস্যদের প্রধান সমন্বয়ক আলহাজ্ব মো: বেল্লাল হোসেন স্বাক্ষরিত এই স্মারকলিপিতে বিভিন্ন সময়ে গুম হওয়া মোট ৬৪ জন ব্যক্তির ছবি ও নাম, ঠিকানা সম্বলিত একটি তালিকা দেয়া হয়। সেই তালিকাটি এসংক্রান্ত তদন্ত কমিশনে পাঠানো হয়েছে।’
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংস্থা সদস্যদের দ্বারা ‘জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের সন্ধানের নিমিত্তে’ সরকার গত ২৭ আগস্ট একটি তদন্ত কমিশন গঠন করে। হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে গঠিত এই কমিশনের অন্য সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত অতিরিক্ত বিচারপতি মো. ফরিদ আহমেদ শিবলী, মানবাধিকারকর্মী নূর খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নাবিলা ইদ্রিস ও মানবাধিকারকর্মী সাজ্জাদ হোসেন।
এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, ২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত পুলিশ, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), বিশেষ শাখা, গোয়েন্দা শাখা, আনসার ব্যাটালিয়ন, জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই), প্রতিরক্ষা বাহিনী, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই), কোস্টগার্ডসহ দেশের আইন প্রয়োগ ও বলবৎকারী কোনো সংস্থার কোনো সদস্য কর্তৃক জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের সন্ধানের নিমিত্তে এই তদন্ত কমিশন গঠন করা হয়েছে। যেখানে এই কমিশনকে তদন্ত শেষ করে সরকারের কাছে প্রতিবেদন জমা দিতে ৪৫ কার্যদিবস সময় দেয়া হয়।

ডিএএম/এসএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *