1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
সুপ্রিমকোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ শেষ - সারাদেশ.নেট
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম:
আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের চীফ প্রসিকিউটর হলেন এডভোকেট তাজুল ইসলাম ইতালিতে ওয়ার্ক পারমিট নিশ্চিতে দ্বিপাক্ষিক আলোচনার উদ্যোগ নিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি প্রবাসী উন্নয়ন সমিতির আহ্বান বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে পেশাগত দায়িত্বপালনকালে গুলিবিদ্ধ সাংবাদিক ইমনের অবস্থা আশঙ্কাজনক : প্রয়োজন উন্নত চিকিৎসা ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সদস্য সচিব নয়নের বিরুদ্ধে অপপ্রচার : প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন নতুন সরকারকে সর্বাত্মক সহায়তা করবেন রাষ্ট্রপতি : সৌজন্য সাক্ষাৎ শেষে জানিয়েছেন সিনিয়র সাংবাদিক সালেহ উদ্দিন পদত্যাগ করে পালিয়েছে শেখ হাসিনা কোটা সংস্কার আন্দোলন: সারাদেশে ৬ জন নিহত কোটার বিষয়ে আদালতকে পাশ কাটিয়ে কিছুই করবে না সরকার: আইনমন্ত্রী কোটা নিয়ে হাইকোর্ট রায়ের বিরুদ্ধে রাস্ট্রপক্ষের `লিভ টু আপিল’ সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে : প্রধান বিচারপতি

সুপ্রিমকোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ শেষ

  • Update Time : বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩

নিজস্ব প্রতিবেদক :
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০২৩-২৪ সেশনের নির্বাচনের দুইদিনব্যাপি ভোটগ্রহণ আজ শেষ হয়েছে।

আজ সকাল সাড়ে দশটায় দ্বিতীয় দিনের ভোটগ্রহণ শুরু হয়েছে। চলে বিকাল ৫ টা পর্যন্ত। নির্বাচন সংক্রান্ত সাব-কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মোঃ মনিরুজ্জান সারাদেশকে জানান, সুপ্রিমকোর্ট বার নির্বাচনের দুইদিনব্যাপি ভোটগ্রহণ আজ বিকাল ৫ টায় শেষ হয়েছে। গতকাল প্রথমদিনে ২২১৭ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এখন ভোটগননার প্রস্তুতি চলছে।

তবে এ নির্বাচন কোন নির্বাচনই নয় বলে দাবী জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের। তারা বিক্ষোভ করেছে সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে। জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) সভাপতি প্রার্থী সুপ্রিমকোর্ট বার এর সাবেক সাত বারের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক প্রার্থী ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল বলেন, সাব-কমিটির অবৈধ আহ্বায়ক দিয়ে নির্বাচনের নাটক সাজানো হয়েছে। আইনজীবীদের অংশগ্রহণ ছাড়া সাজানো ভোটের মধ্য দিয়ে সুপ্রিমকোর্টের আইনজীবীদের এসোসিয়েশনের মর্যাদা ও গৌরবকে ধ্বংশ করে দেয়া হয়েছে। শুধু বাংলাদেশের মানুষই নয়, সারা পৃথিবী তাদের অপকর্ম দেখেছে।

এ নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদে (সাদা প্যানেল) সভাপতি পদে বর্তমান সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে আবদুন নূর দুলাল প্রতিদ্বন্ধিতা করছেন। এই প্যানেলে দুই সহ-সভাপতি পদে মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ পদে এম. মাসুদ আলম চৌধুরী এবং দুই সহ-সম্পাদক পদে এবিএম নূরে আলম (উজ্জ্বল) ও এম হারুন উর রশিদ প্রতিদ্বন্ধিতা করছেন। সাত সদস্য পদে রয়েছেন মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্রু, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানাকে।

অপরদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে (নীল প্যানেল) সুপ্রিমকোর্ট বার এর সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনকে সভাপতি পদে ও ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক পদের জন্য লড়ছেন। নীল প্যানেলের দুই সহ-সভাপতি পদে প্রার্থী হলেন-হুমায়ুন কবির মঞ্জু ও সরকার তাহমিনা সন্ধ্যা। কোষাধ্যক্ষ পদে রেজাউল করিম, দুই সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান মিলন ও মো.আব্দুল করিম। সাতটি সদস্য পদের প্রার্থীরা হচ্ছেন-ফাতিমা আক্তার, ফজলে এলাহি অভি, শফিকুল ইসলাম, রাসেল আহমেদ, আশিকুজ্জামান নজরুল, ব্যারিস্টার ফয়সাল দস্তগীর ও মোস্তাফিজুর রহমান আহাদ।

এ নির্বাচনে সভাপতি পদে ৩ জন, সহ-সভাপতির দুটি পদে ৫ জন, সম্পাদক পদে ২ জন, কোষাধ্যক্ষ পদে ২ জন, সহসম্পাদকের দুটি পদের বিপরীতে ৪ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন। এছাড়া ৭ টি সদস্য পদের বিপরীতে ১৫ জন প্রার্থী রয়েছেন।

আজ ১৫ ও কাল ১৬ মার্চ অনুষ্ঠেয় নির্বাচনের জন্য গত ২৩ ফেব্রুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করে একটি নোটিশ জারি করা হয়। নির্বাচনী তফসিল অনুযায়ী, ২৩ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫ টার মধ্যে মনোনয়নপত্র জমা নেয়া হয়। ৫ মার্চ বিকেল সাড়ে ৫ টায় মনোনয়নপত্র বাছাই এবং ৮ মার্চ বিকেল ৫ টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ছিল।

কাযর্করী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দু’টি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭ টি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে।

এ নির্বাচন অনুষ্টানে সাব-কমিটি গঠনকে কেন্দ্র করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সাথে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের মধ্যে ভিন্নমত ছিল। নির্বাচন সংক্রান্ত সাব-কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মোঃ মনিরুজ্জান আহ্বায়ক বিষয়ে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নেতৃবৃন্দ বলেন, তার নিয়োগ প্রশ্নবিদ্ধ। তারা নির্বাচন বাতিল করে গ্রহণযোগ্য কমিশনের মাধ্যমে নির্বাচনের দাবী জানান। এ নিয়ে দুপক্ষের মাঝে আজ ধস্তাধস্তির ঘটনাও ঘটেছে। গতকাল জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নেতৃবৃন্দসহ তাদের সমর্থকেরা নির্বাচনের প্রবেশ প্যান্ডেল ভাঙচুর করেছে।

ডিএএম/এসকে//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *