1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে : প্রধান বিচারপতি - সারাদেশ.নেট
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন
শিরোনাম:
আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের চীফ প্রসিকিউটর হলেন এডভোকেট তাজুল ইসলাম ইতালিতে ওয়ার্ক পারমিট নিশ্চিতে দ্বিপাক্ষিক আলোচনার উদ্যোগ নিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি প্রবাসী উন্নয়ন সমিতির আহ্বান বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে পেশাগত দায়িত্বপালনকালে গুলিবিদ্ধ সাংবাদিক ইমনের অবস্থা আশঙ্কাজনক : প্রয়োজন উন্নত চিকিৎসা ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সদস্য সচিব নয়নের বিরুদ্ধে অপপ্রচার : প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন নতুন সরকারকে সর্বাত্মক সহায়তা করবেন রাষ্ট্রপতি : সৌজন্য সাক্ষাৎ শেষে জানিয়েছেন সিনিয়র সাংবাদিক সালেহ উদ্দিন পদত্যাগ করে পালিয়েছে শেখ হাসিনা কোটা সংস্কার আন্দোলন: সারাদেশে ৬ জন নিহত কোটার বিষয়ে আদালতকে পাশ কাটিয়ে কিছুই করবে না সরকার: আইনমন্ত্রী কোটা নিয়ে হাইকোর্ট রায়ের বিরুদ্ধে রাস্ট্রপক্ষের `লিভ টু আপিল’ সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে : প্রধান বিচারপতি

সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে : প্রধান বিচারপতি

  • Update Time : শুক্রবার, ১২ জুলাই, ২০২৪

সুপ্রিমকোর্ট প্রতিনিধি :
প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, এখনো আমাদের দেশে সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। সঠিক জ্ঞানের অভাবে সঠিক চিকিৎসা নিতে না পেরে অনেকেই অকাল মৃত্যুবরণ করছেন।

অসংক্রমক ব্যাধির সচেতনতা এবং সিপিআর (কৃত্রিম শ্বাস দেওয়ার প্রক্রিয়া) প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি এ কথা বলেন। আইডিপিডি ফাউন্ডেশন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিম কোর্ট বার) যৌথভাবে এই প্রশিক্ষণের আয়োজন করে। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সুপ্রিম কোর্ট বার সম্পাদক সিনিয়র এডভোকেট শাহ মঞ্জুরুল হক।

প্রধান বিচারপতি বলেন, এখন সকল রোগের চিকিৎসা মানুষ দেশেই নিতে পারছে। কিন্তু এই সফল চিত্রের পাশাপাশি এখনো আমাদের দেশে সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। সঠিক জ্ঞানের অভাবে সঠিক চিকিৎসা নিতে না পেরে অনেকেই অকাল মৃত্যুবরণ করছেন। তিনি বলেন, অনেক ক্ষেত্রেই হঠাৎ করে অসুস্থ হয়ে পড়া একজন মানুষকে প্রাথমিক অবস্থায় কিভাবে ট্রিট করতে হবে, অথবা তার সেই সংকটময় মুহূর্ত কাটিয়ে উঠার জন্য ব্যবস্থাপনা কি হবে? এই বিষয়ে তার আশপাশের মানুষদের কোনো ধারণা থাকে না। এ কারণে অনেককেই অকাল মৃত্যুবরণ করতে হয়। কিন্তু আমি নিশ্চিত এখানে আমরা অধিকাংশই সিপিআরের সঠিক নিয়ম-কানুন জানি না।

প্রধান বিচারপতি বলেন, তাহলে খেয়াল করে দেখুন, এতো বড় একটা সুধীজন সমাবেশে আমরা সবাই একটা মানবিক বিপর্যয়ের সম্মুখীন হয়ে যাবো যদি এখানে কারও কার্ডিয়াক অ্যারেস্ট হয়। অথচ সিপিআর কিংবা এই ধরনের জীবন রক্ষাকারী সাধারণ স্কিলসমূহ আয়ত্ব করা এক ধরনের নাগরিক দায়িত্ব। এ কারণেই উন্নত দেশসমূহে শিশুদের স্কুলেই একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে সিপিআর প্রশিক্ষণ দেয়া হয়। দেশে সিপিআর প্রশিক্ষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির গুরুত্ব তুলে ধরেন প্রধান বিচারপতি।

সুপ্রিম কোর্ট বার অডিটোরিয়ামে আয়োজিত এই
অনুষ্ঠানে অসংক্রমক ব্যাধির ওপর সচেতনতামূলক বক্তৃতা করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান ও আইডিপিডি ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন এটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, আইডিপিডি ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক ডা. মোহসিন আহমেদ।
বাসস/এএসজি/ডিএ//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *