1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
উৎসব ও লড়াইয়ের আমেজে যুক্তরাজ্যে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
শিরোনাম:
বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার ছোটবোনকে বঞ্চিত করে পিতার কয়েক কোটি টাকা মূল্যের সব সম্পত্তি নিজ নামে করলো বড়বোন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি

উৎসব ও লড়াইয়ের আমেজে যুক্তরাজ্যে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

  • Update Time : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২

বিশেষ প্রতিনিধি :
মাটি ও মানুষের দল হিসেবে পরিচিতি লাভ করা বাংলাদেশের সবচাইতে জনপ্রিয় বৃহৎ রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল ১ সেপ্টেম্বর বৃহস্পতিবার।

উৎসব ও লড়াইয়ের আমেজে যুক্তরাজ্যে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়। সেখানই অবস্থান করছেন জনপ্রিয় এ দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ দলের লক্ষ লক্ষ নেতাকর্মীর কাছে যিনি দেশনায়ক ও তারুণ্যের প্রতীক হিসেবে পরিচিত। তার নেতৃত্বেই দলটি বাংলাদেশের রাজনীতি ও রাজপথে ঘুরে দাঁড়াতে লড়াই করছে।

দলটির নেতৃবৃন্দ বলেন, জাতির এক যুগ সন্ধিক্ষণে মহান স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই দলটি প্রতিষ্ঠা করেছিলেন। ৪৪ বছরের পথযাত্রায় শহীদ জিয়া এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে এই দল জনগণের মধ্যে একটি স্থায়ী আসন লাভ করেছে। নানা চড়াই-উৎরাই পেরিয়ে বিএনপি তার রাজনৈতিক দর্শন, ‘বাংলাদেশী জাতীয়তাবাদ’ এবং বহুদলীয় গণতন্ত্রের পতাকা নিয়ে এগিয়ে যাচ্ছে।

দেশ ও জাতির প্রতি অঙ্গীকারাবদ্ধ এই দল ৪৪ বছরে দেশবাসীর সমর্থন ও ভালবাসায় সিক্ত হয়ে বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দলে পরিণত হয়েছে।

এই দিনে দলটির অঙ্গীকার-ইস্পাত কঠিন গণঐক্যের মাধ্যমে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব সুরক্ষা, আইনের শাসন, নারী-পুরুষের সমতা, মৌলিক অধিকার ও অর্থনৈতিক মুক্তির মাধ্যমে স্বনির্ভর, বহুদলীয় গণতান্ত্রিক চেতনায় মানবিক রাষ্ট্র গঠন। এই কাজ করতে গিয়ে দল ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে, চক্রান্ত হয়েছে; যার ধারাবাহিকতা এখনও চলছে।

নির্মমভাবে শহীদ হয়েছেন বিএনপির প্রতিষ্ঠাতা মহান স্বাধীনতার ঘোষক প্রেসিডেন্ট জিয়াউর রহমান। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে চক্রান্তমূলক মিথ্যা মামলায় ফরমায়েসী রায় দিয়ে তাঁকে প্রায় পৌনে পাঁচ বছর বন্দি রাখা হয়েছে।

বিএনপির অগণিত নেতাকর্মীকে নিপীড়ক আওয়ামী সরকারের ঘাতকের গুলিতে প্রাণ দিতে হয়েছে। ৩৫ লক্ষ নেতাকর্মী মিথ্যা মামলায় জর্জরিত। শত শত নেতাকর্মীকে গুম করা হয়েছে। তবুও থেমে থাকেনি বিএনপির অগ্রযাত্রা।

বর্তমানে চরম অরাজকতায় চারদিকে শুধুই দীর্ঘ নিঃশ্বাসের শব্দ। আওয়ামী স্বৈরশাহীর মহাদুর্নীতি, হরিলুট ও গায়েবি ভোটসহ সকল অনাচার কায়েম করতে অপশাসনের পাশাপাশি মিথ্যাচার ও ইতিহাস বিকৃতির ডালপালা বিস্তার করে জনদৃষ্টিকে ভিন্নখাতে প্রবাহিত করতেই তারা ব্যস্ত।

এমন অবস্থায় দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দলটির নেতৃবৃন্দ অঙ্গীকার করেন-দুঃশাসন মোকাবিলা করে অতীতের মতোই সম্মিলিতভাবে কাজ করতে হবে নিরলসভাবে। জনগণই হচ্ছে বিএনপির শক্তির উৎস। মহান স্বাধীনতার মূল চেতনা বহুদলীয় গণতন্ত্রকে পুনরুদ্ধার করে বিএনপি দেশের সমৃদ্ধি, রাষ্ট্রীয় গণতন্ত্রের বিকাশ ও আইনের শাসনের জন্য নিরন্তরভাবে কাজ করে যাবে। বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর এই শুভক্ষণে দলের অগণিত নেতৃত্ব ও কর্মী-সমর্থক বিএনপির প্রতিষ্ঠাতা ও মহান স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে স্মরণ করেন গভীর শ্রদ্ধার সাথে। তারা অভিনন্দন জানান- দেশনেত্রী বেগম খালেদা জিয়ার প্রতি, যিনি শত নির্যাতন-নিপীড়ন সহ্য করেও তিনি তাঁর লক্ষ্য অর্জনে অবিচল থাকছেন। সম্মান জানান দলের একনিষ্ঠ নেতা-কর্মী ও সমর্থকদের, যারা গুম-খুন ও সর্বনাশা আক্রমণের ভয়কে জয় করে ফ্যাসিবাদের বিরুদ্ধে নৈতিক লড়াই অব্যাহত রেখেছেন।

যুক্তরাজ্য বিএনপি দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের সকল প্রয়াত-নিহত নেতাকর্মীর আত্মার মাগফিরাত কামনা করেন। নির্যাতিত-নিপীড়িত নেতাকর্মীর প্রতি সম্মান ও সহমর্মিতা প্রকাশ করেন। যুগসন্ধিক্ষণের দিন উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত অনুষ্ঠানে হাজারো নেতা-কর্মী শুভাকাঙ্ক্ষী অংশ নেন। আলোচনা সভায় যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম কয়সর আহমদের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এছাড়াও বক্তব্য রাখেন-বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, সাবেক এমপি ও মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান, বিএনপির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম, ইউকে বিএনপির যূগ্ম সম্পাদক পারভেজ মল্লিক, সেচ্ছাসেবক দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাসির আহমেদ শাহিন, ইউকে যুবদলের সভাপতি রহিম উদ্দিন, সাবেক ছাত্রনেতা এডভোকেট মোঃ আমির হোসাইন মানিক ও মোঃ মোখিমিন প্রমুখ।

এ ছাড়াও যুক্তরাজ্য বিএনপির বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ আবু বকার সিদ্দিক, এ এ ওয়াহিদুল ইসলাম, নন্দন কুমার দে, মোঃ সেলিম রেজা, আব্দুল আলিম, নিয়াজ মোর্শেদ, নুমান হোসাইন, শহিদুল ইসলাম, শামসুল হক সুমন, মোহাম্মদ মনসুর উদ্দীন, কামরুল আহসান রাসেল, মোঃ মাহফুজ আহমেদ,খায়রুল আলম, মোঃ জামিল চৌধুরী,মোহাম্মদ ফাহিদুল আলম, শাহাদাত হোসাইন, দেলোয়ার হোসাইন, রাজু আহমেদ, মোহাম্মদ আল আমিন,শাহরিয়ার ওয়াহিদ, মোঃ পারভেজ মিয়া সিজা, শাহ আলী নেওয়াজ, মুনতাসির মুবি, মীর ইমরান, আশরাফুল রাহমান তুহিন, মো: জামিল আহমেদ, মারুফ আহমদ লায়েক, মেহেদী হাসান ফাহিম, ইমরান জাহান জুম্মান, মুরাদ হোসেন, মো: তানভীর শাহারিয়ার, মালেক আহমেদ নাজিম, মো: কামরান হোসাইন, মো: মোশারফ হোসেনসহ বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

ডেস্ক/পিআর/এসএ//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *