1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
জাতীয় কবির সমাধিতে বিএনপির শ্রদ্ধা - সারাদেশ.নেট
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

জাতীয় কবির সমাধিতে বিএনপির শ্রদ্ধা

  • Update Time : শনিবার, ২৭ আগস্ট, ২০২২

নিজস্ব প্রতিবেদক :
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি ও দলটির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

শনিবার ২৭ আগস্ট সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন জাতীয় কবির সমাধিতে বিএনপি শ্রদ্ধা নিবেদন করে। শ্রদ্ধা জানানো শেষে দলটির সিনিয়র যুগ্ম রুহুল কবির রিজভী সাংবাদিকদের বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের অনুপ্রেরণা যোগায়। আমরা বর্তমানে গণতন্ত্র পুনরুদ্ধারের যে সংগ্রামে আছি, তার মূল প্রেরণা যোগায় কবি নজরুল ইসলাম এবং তার রচিত গান ও কবিতা। কবি নজরুল নিজেও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়া দুঃশাসনের অভিঘাত সয়েছেন উল্লেখ করে রিজভী বলেন, তিনি জেলেও গিয়েছেন। আজ বাংলাদেশ স্বাধীন হলেও মানুষের নাগরিক স্বাধীনতা নেই। কেউ সত্য উচ্চারণ করতে পারেন না। চলাচল করতে গেলে, কথা বলতে গেলে ভীতির সঞ্চার হয়। এই ভয়ের পরিবেশের বিরুদ্ধে কিন্তু জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আজ প্রাসঙ্গিক। তার তুঙ্গস্পর্শী লেখনী আমাদের উজ্জীবিত করে। যে কারণেই আমরা তাকে স্মরণ করছি। কবি নজরুল অন্যায় অত্যাচার ও দুঃশাসনের বিরুদ্ধে লড়েছেন মন্তব্য করে রিজভী আরও বলেন, এজন্য তিনি বিদ্রোহী কবি। তিনি বিশ্ব মানবতার কবি, অসাম্প্রদায়িক কবি। একইসঙ্গে তিনি মানুষকে ভাসিয়ে দিয়েছেন প্রেম-ভালোবাসার অভূতপূর্ব জগতে। তিনি তার লেখনী দিয়ে আমাদের পৌঁছে দিয়েছেন অনন্য উচ্চতায়। তিনি বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের ২৭ আগস্ট শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (সাবেক পিজি হাসপাতাল) শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় কবিকে সমাহিত করা হয়।

কনি নজরুল বাংলা সাহিত্যে একটি শক্তিমান নাম। তিনি কবি, প্রাবন্ধিক, গল্পকার, গীতিকার, সুরকার. শিল্পী, সাংবাদিক, রাজনৈতিকসহ বহুমূখী প্রতিভার অধিকারী ছিলেন।

ডিএএম/কেকে//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *