1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
পুরুষের বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়ায় যেসব খাবার - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
শিরোনাম:
বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার ছোটবোনকে বঞ্চিত করে পিতার কয়েক কোটি টাকা মূল্যের সব সম্পত্তি নিজ নামে করলো বড়বোন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি

পুরুষের বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়ায় যেসব খাবার

  • Update Time : বুধবার, ৩ আগস্ট, ২০২২

লাইফস্টাইল ডেস্ক:  

বন্ধ্যাত্বের সমস্যা হতে পারে পুরুষেরও। একজন পুরুষের বাবা হওয়ার ক্ষেত্রে বাঁধা হতে পারে কিছু বিষয়। তার মধ্যে রয়েছে খাদ্যাভ্যাসও। পুরুষটি কী খাচ্ছেন, সন্তান না হওয়ার ক্ষেত্রে দায়ী হতে পারে সেই তালিকাও। সেসব খাবার থেকে দূরে থাকলে পুরুষের বন্ধ্যাত্ব দেখা দেয় না।

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে বেশিরভাগেরই জীবনযাত্রা সঠিক উপায়ে চলছে না। মানুষেরা এত বেশি ব্যস্ত যে পুষ্টিকর খাবারের দিকে মনোযোগ দেওয়ার সময় পাচ্ছেন না। প্রয়োজনীয় পুষ্টি তো শরীর পাচ্ছেই না, সেইসঙ্গে যোগ হচ্ছে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার বদ অভ্যাস। দুশ্চিন্তা, মানসিক চাপ, নিদ্রাহীনতা এসব যেন লেগেই থাকে। এসব কারণেও তৈরি হতে পারে বন্ধ্যাত্বের মতো সমস্যা।

চিকিৎসকদের মতে, কিছু ভুল অভ্যাস হতে পারে পুরুষের বন্ধ্যাত্বের কারণ। এক্ষেত্রে অনেক সময় কমে যেতে পারে স্পার্ম কাউন্ট। যেসব পুরুষ বাবা হতে চাইছেন তাদের কিছু খাবার থেকে দূরে থাকতে হবে। এতে সমস্যা অনেকটাই মিটে যাবে। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো পুরুষের বন্ধ্যাত্বের জন্য দায়ী হতে পারে-

অতিরিক্ত মিষ্টি খাবার

প্রতিদিন অল্পস্বল্প মিষ্টি তো খাওয়া যেতেই পারেন কিন্তু তা যদি হয় অতিরিক্ত, তখনই দেখা দেবে সমস্যা। তাই মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ক্ষেত্রে আনতে হবে নিয়ন্ত্রণ। এই জাতীয় খাবার খাওয়া থেকে যতটা সম্ভব নিজেকে বিরত রাখতে হবে। কারণ মিষ্টি খেতে থাকলে বাড়বে ওজন। অতিরিক্ত মিষ্টি খাওয়ার ফলে দেখা দিতে পারে ডায়াবেটিসের ভয়ও। যেসব পুরুষ বাবা হতে চাইছেন, তাদের মিষ্টি খাবার গ্রহণের ক্ষেত্রে অবশ্যই নিয়ন্ত্রণ আনতে হবে।

ফাস্টফুড জাতীয় খাবার

বর্তমানে সব জায়গাই ছেয়ে আছে ফাস্টফুড জাতীয় খাবারে। হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে এসব মুখরোচক খাবার। এদিকে ফাস্টফুড জাতীয় খাবারে সোডিয়ামের পরিমাণ থাকে অনেক বেশি। এই সোডিয়াম বা লবণ শরীরে পানি ধরে রাখে। এছাড়া এ জাতীয় খাবারে তেলের পরিমাণও থাকে অনেক বেশি। সেই তেলের কারণেও দেখা দিতে পারে সমস্যা। তাই ফাস্টফুড জাতীয় খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে হবে।

ধূমপান

ধূমপান একটি ক্ষতিকর অভ্যাস। এটি যে ক্ষতিকর তা লেখা থাকে সিগারেটের প্যাকেটের গায়েও। কিন্তু অনেকেই জেনেশুনে নিজের ক্ষতি করেন। বিশেষ করে পুরুষের ভেতরে এই প্রবণতা অনেক বেশি। বাবা হতে চাইলে ছাড়তে হবে ধূমপানের অভ্যাস। কারণ পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে ধূমপান, এমনটাই দেখা গেছে বিভিন্ন গবেষণায়। তাই ধূমপানের অভ্যাস থাকলে সেটি দ্রুত ত্যাগ করতে হবে। নয়তো সমস্যা বাড়বেই।

মদ্যপান

মদ্যপানও একটি ক্ষতিকর অভ্যাস। নিয়মিত মদ্যপান করলে তা আপনার হার্ট, লিভার ইত্যাদির জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। শুধু তাই নয়, এটি পুরুষের স্পার্মের মানও খারাপ করে দেয়। তাই মদ্যপান থেকে বিরত থাকুন। সুস্থ জীবনযাপন করুন। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে একটি স্বাস্থ্যকর খাবারের তালিকা তৈরি করুন। সেভাবেই খাবার খান। সেইসঙ্গে নিয়মিত ঘুম ও শরীরচর্চার অভ্যাসও ধরে রাখুন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *