1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
দাঁত শিরশির করলে করণীয় - সারাদেশ.নেট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম:
বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার ছোটবোনকে বঞ্চিত করে পিতার কয়েক কোটি টাকা মূল্যের সব সম্পত্তি নিজ নামে করলো বড়বোন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি

দাঁত শিরশির করলে করণীয়

  • Update Time : সোমবার, ১ আগস্ট, ২০২২

সারাদেশ হেলথ ডেস্ক:
‘দাঁত থাকতে দাঁতের মর্যাদা দেই না’-এটি বাংলার জনপদে একটি জনপ্রিয় প্রবাদ বাক্য। একটু সচেতন ও কিছু নিয়ম মেনে চললেই দাঁতসহ পুরো শরীরের অনেক রোগ প্রতিরোধ করা সম্ভব।

দাঁত ব্যাথা কিংবা দন্তরোগ মানূষকে অনেক ভোগায়। দাঁতের নানা সমস্যার মধ্যে শিরশির ভাব অন্যতম। বিভিন্ন কারণে দাঁতের অতিসংবেদশীলতা সৃষ্টি হতে পারে। দাঁতের সাদা অংশ যা এনামেল নামে পরিচিত তা যদি ক্ষয় হয়ে যায় তখন দাঁতের ডেন্টিন বের হয়ে যায়। ডেন্টিন বের হয়ে গেলে দাঁত ধীরে ধীরে অতিসংবেদনশীল হয়ে ওঠে। তখন খাবার গ্রহণ করার সময় দাঁত শিরশির করতে পারে। ফলে খাবার খেতে গেলে অস্বস্তি বোধ হয়।

দাঁত শিরশির করে? তখন কী করবেন? বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ….

দাঁত শিরশির করার কারণ ও প্রতিকার নিয়ে বিস্তারিত জানিয়েছেন দন্ত রোগ বিশেষজ্ঞ ও সার্জন ডা. সৈয়দা ফারজানা আফরিন, চীফ কনসালটেন্ট, আফরিন ডেন্টাল কেয়ার, বাড়ি-৩৬, রোড-৫, ব্লক-বি, বনশ্রী, রামপুরা,ঢাকা।

ডেন্টান সার্জন আফরিন জানান, দাঁত শিরশির করার অন্যতম কারণ হলো ক) জোরে জোরে দাঁত ব্রাশ করার অভ্যাস থাকলে। খ) শক্ত টুথব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করলে দাঁত ক্ষয় হতে পারে। গ) পান সুপারি বিশেষ করে সুপারি বেশি চিবানোর অভ্যাস থাকলে দাঁতের এনামেল ক্ষয় হয়ে যাবে। ঘ) রাতের বেলায় নিয়মিত ঘুমের মধ্যে দাঁত কামড়ানোর অভ্যাস থাকলে। ঙ) অ্যাসিডিক পানীয় এবং বেভারেজ জাতীয় খাদ্য দ্রব্য দাঁতের ক্ষয় করে থাকে। তখন দাঁত সংবেদনশীল হয়ে উঠতে পারে। চ) ভুল পদ্ধতিতে দাঁত ব্রাশ করলে গাম রিছেসন অর্থাৎ মাড়ি জায়গা থেকে সরে যায়। তখন দাঁত অতিসংবেদনশীল হয়ে উঠে। ছ) দীর্ঘ সময় ধরে দাঁত ব্রাশ করলেও দাঁত অতিসংবেদনশীল হয়ে উঠতে পারে।

দাঁতের অতিসংবেদনশীলতার কারণে ঠান্ডা অথবা গরম পানি অথবা পানীয় পান করার সময় দাঁত শিরশির করতে পারে। আবার খাবার গ্রহণের সময়ও দাঁত শিরশির করতে পারে। দাঁত শিরশির করার কারণে রোগী খুবই অস্বস্তিকর অবস্থায় থাকে। মাঝে মাঝে অনেকের দাঁতে ব্যথা হয়। খাবার ঠিকভাবে খেতে পারে না। দাঁতের এনামেল ক্ষয় হয়ে ডেন্টিন বের হয়ে গেলে বাইরে থেকে ঠান্ডা অথবা গরম খাবার, ঠান্ডা বাতাস, ইত্যাদি উদ্দীপক অতি সহজেই দাঁতের অভ্যন্তরে প্রবেশ করতে পারে। তাই দাঁত শিরশির করে থাকে। দাঁত অতিসংবেদনশীল অথবা শিরশির করলে আমরা সাধারণত টুথপেস্ট ব্যবহার করে থাকি।

ড. আফরিন জানান, দাঁতের শিরশির নিরাময়ের টুথপেস্টগুলো সাধারণ টুথপেস্ট থেকে আলাদা। কারণ এতে কিছু উপাদান থাকে যা দাঁতের শিরশির প্রতিরোধ করে।

তিনি বলেন. দাঁত ব্রাশিংসহ কিছু ক্ষেত্রে আমরা একটু সচেতন হলেই এ সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুকি কমে। সমস্যা বোধ করলে কাছাকাছি কোন ডেন্টিষ্টের কাছে যাওয়ার পরামর্শ দেন ডা. আফরিন। তিনি বলেন, অনেকেই সমস্যার কথা বলে ঔষধ দোকান থেকে ভুল ঔষধ সেবন করে সমস্যাকে আরো জটিল করেন। তিনি বলেন, আমাদের দেশে দাঁতের চিকিৎসায় অনেক নতুনত্ব এসেছে।

ডিএএম/এসএ//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *