1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
ইসি গঠনে মঙ্গলবার ১০ জনের নাম চূড়ান্ত করবে সার্চ কমিটি - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন
শিরোনাম:
বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার ছোটবোনকে বঞ্চিত করে পিতার কয়েক কোটি টাকা মূল্যের সব সম্পত্তি নিজ নামে করলো বড়বোন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি

ইসি গঠনে মঙ্গলবার ১০ জনের নাম চূড়ান্ত করবে সার্চ কমিটি

  • Update Time : রবিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২২

নিজস্ব প্রতিবেদক :
নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত সার্চ কমিটি ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার ১০ জনের নাম চূড়ান্ত করবে।

সার্চ কমিটির আজ ষষ্ঠ বৈঠক শেষে কমিটি প্রধান সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, আজ কমিটির ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পঞ্চম বৈঠকে আমরা ২০ জনের নাম প্রস্তুত করেছিলাম। সে নাম গুলো আরো সংক্ষিপ্ত করে আজকের বৈঠকে ১২-১৩ জনের তালিকা প্রস্তুত করেছে অনুসন্ধান (সার্চ) কমিটি। ২২ ফেব্রুয়ারি সপ্তম বৈঠকে সেখান থেকে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। তিনি জানান, প্রস্তাবিত নামগুলো থেকেই বাছাই করা হচ্ছে। নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। নামগুলো প্রকাশ করা হবে না। আইন অনুযায়ী সার্চ কমিটি নাম প্রকাশ করতে পারে না। রাস্ট্রপতির হাতে পৌঁছার পর তিনি চাইলে নামগুলো প্রকাশ করা হতে পারে।

এক প্রশ্নের জবাবে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, প্রস্তাবিত নামের পাশাপাশি সার্চ কমিটির নাম দেয়ার সূযোগ থাকলেও তারা সেটি প্রয়োগ করছেননা। সার্চ কমিটির ১৫ কার্যদিবস ২৭ ফেব্রুয়ারি শেষ হবে। তবে কমিটি ২৪ ফেব্রুয়ারির মধ্যে অর্পিত দায়িত্ব সম্পন্ন করবে বলে আশা প্রকাশ করেছেন কমিটি প্রধান।

আজ সন্ধ্যায় সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটিকে সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মোঃ সামসুল আরেফিন গতকাল শনিবার জানান,নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত সার্চ কমিটি আইনে প্রদত্ত বর্ণিত যোগ্যতা অনুসারে প্রস্তাবিত নাম থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা করেছেন। আজ সে তালিকা আরো সংক্ষিপ্ত করে ১২-১৩ জনে এনেছেন সার্চ কমিটি।

এর আগে ইসি গঠনে পরামর্শ নিতে গত ১২, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি মোট তিন দিনে চার দফায় বিভিন্ন শ্রেণী-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেন সার্চ কমিটি।

নির্বাচন কমিশন (ইসি) গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবি সংগঠন, ব্যক্তি পর্যায় থেকে প্রস্তাবিত ৩২২ জনের নাম গত ১৪ ফেব্রুয়ারি রাতে প্রকাশ করা হয়। তবে প্রস্তাবকারীর নাম প্রকাশ করা হয়নি। নামগুলো মন্ত্রীপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সর্বশেষ ইসির মেয়াদ গত ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে।

স্বাধীনতার পর এবারই আইন অনুযায়ী প্রথম ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। এরপর আইনানুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান (সার্চ) কমিটি গঠন করা হয়। এই কমিটিকে নাম সুপারিশের জন্য সময় দেয়া হয়েছে ১৫ কার্যদিবস।

নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিপর্যায় থেকে আসা প্রস্তাবের বাইরে নির্বাচন কমিশন (ইসি) গঠনে এই কমিটি নিজেরাও যোগ্য ব্যক্তি বাছাই করতে পারবে। সব নামের মধ্য থেকে ১০ জনের নাম বাছাই করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল থেকে এসেছে ১৩৬ জনের নাম। পেশাজীবী সংগঠন দিয়েছে ৪০টি নাম। ইমেইলে এসেছে ৯৯ জনের নাম আর ব্যক্তিগত পর্যায়ে প্রস্তাব করেছেন ৩৪ জন। এ ছাড়া বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের সময়ও অন্তত ২০ জনের নাম পাওয়া গেছে বলে জানান মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সার্চ কমিটি নির্ধারিত সময়ের মধ্যে ইসি গঠন সংক্রান্ত দায়িত্ব পালন সম্পন্ন করবেন বলে আশা প্রকাশ করেছেন মন্ত্রীপরিষদ সচিব।

ডিএএম/কেকে//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *