1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
কলকাতায় তৃণমূল কংগ্রেসের ভূমিধস বিজয় - সারাদেশ.নেট
বুধবার, ২৭ মার্চ ২০২৪, ০২:২৪ অপরাহ্ন
শিরোনাম:
বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার ছোটবোনকে বঞ্চিত করে পিতার কয়েক কোটি টাকা মূল্যের সব সম্পত্তি নিজ নামে করলো বড়বোন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি

কলকাতায় তৃণমূল কংগ্রেসের ভূমিধস বিজয়

  • Update Time : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১

কলকাতা প্রতিনিধি :
রাজ্য জয়ের পর এবার কলকাতা পুরসভায় নির্বাচনে ভূমিধস বিজয় অর্জন করলো তৃণমূল কংগ্রেস।

এক লাফে ভোটের শতাংশে ৭২ পার, আট মাসে ভোটের হাইজাম্প তৃণমূলের, আশপাশে কেউ নেই। ব্যবধান মাত্র আট মাসের। কিন্তু ভোট প্রাপ্তির হার বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

গত দু’দশক ধরেই ক্রমাগত উত্থান দেখা গিয়েছে তৃণমূলের। কিন্তু মঙ্গলবার কলকাতা যা দেখল, তা আগে কখনও হয়নি। কোনও রাজনৈতিক দল মাত্র আট মাস সময়ের মধ্যে ১৫ শতাংশ ভোট বাড়িয়েছে এমন নজিরও খুব বেশি পাওয়া যাবে না। কিন্তু সেটাই করে দেখিয়েছে তৃণমূল।

গত বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের সময়েও শাসকের প্রাপ্ত ভোট ছিল ৫৭.৫৫ শতাংশ। মঙ্গলবার নির্বাচন কমিশন সূত্রে যে প্রাথমিক হিসাব পাওয়া গিয়েছে, তাতে তৃণমূলের প্রাপ্ত ভোট কমপক্ষে ৭২ শতাংশ। পুরভোটের নিরিখে তৃণমূলের সাফল্যের খতিয়ান আরও মজবুত।

গত পুরভোটে মহানগরে তৃণমূল পেয়েছিল ৫০.৬ শতাংশ ভোট। সেই হিসাবে এ বার বেড়েছে ২০ শতাংশের বেশি!

২০০৯ সাল থেকে বড় আকারে নির্বাচনী সাফল্য দেখতে শুরু করে বাংলার বর্তমান শাসকদল। ২০১১ সালে রাজ্যে ক্ষমতা দখলের পরে ২০১৬ এব‌ং ২০২১-এর বিধানসভা নির্বাচনে শক্তি বাড়িয়েছে তৃণমূল।

কিন্তু এত দিন একটি ‘মাইলস্টোন’ থেকে আর একটিতে উত্থানের ব্যবধান ছিল কম। এ বার সত্যিই যেন ‘হাইজাম্প’।

দ্বিতীয় স্থানে বামেরা প্রথম, লোকসভা এবং বিধানসভার শূন্যের দুঃস্বপ্ন মুছে পুরসভায় দুইটি ওয়ার্ড পেয়েছে এখানে।

এক যুগ পিছিয়ে গেল বিজেপি, ২০১০ আর ২০২১-এর মাঝে পূরণ না হওয়া স্বপ্ন-মিছিল
কলকাতায় ১৪৪ ওয়ার্ডের মধ্যে ১৩৪টি এখন তৃণমূলের।

বিরোধীরা সকলে মিলে দশটি ওয়ার্ডে আটকে থাকবে বলে আগাম হিসেব ছিল তৃণমূলের অন্দরেও। কিন্তু মোট ভোট প্রাপ্ত এক লাফে যে ৭২ শতাংশ টপকে যাবে তা হয়তো তৃণমূল নেতৃত্বের হিসাবে ছিল না।

রাজ্য নির্বাচনে বিজয়ের পর থেকেই বিভিন্ন দল থেকে তৃণমূলে যোগদানের হিড়িক চলছে।

এসএম/কেকে//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *