1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
অধঃস্তন আদালতে ভার্চুয়ালি ৩১৫৫৬৮ মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি - সারাদেশ.নেট
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০২:২৮ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

অধঃস্তন আদালতে ভার্চুয়ালি ৩১৫৫৬৮ মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি

  • Update Time : শনিবার, ১৪ আগস্ট, ২০২১

সুপ্রিমকোর্ট প্রতিবেদক :
সারাদেশের অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ৩ লাখ ১৫ হাজার ৫৬৮ মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে।

সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান সারাদেশকে এ তথ্য জানান।

তিনি বলেন, এর মধ্যে গত ৩১ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ১৫ হাজার ৩৪০ মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে। সুপ্রিমকোর্টের মুখপত্র বলেন, এসব জামিন-দরখাস্ত শুনানি পর ৯ হাজার ৬২২ জন ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগারমুক্ত হয়েছেন।

সাইফুর রহমান বলেন, মহামারি করোনাভাইরাস সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১১ মে থেকে চলতি বছরের ১০ আগস্ট পর্যন্ত তথ্য প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল পদ্ধতিতে আদালতের কার্যক্রম চলে। এই সময়ে সারাদেশের অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট ৩ লাখ ১৫ হাজার ৫৬৮ টি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে। এসব জামিন-দরখাস্ত শুনানির পর মোট ১ লাখ ৬০ হাজার ৭৬৮ জন ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারামুক্ত হয়েছেন। এই জামিনপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে শিশু আদালতে ভার্চুয়াল শুনানির মাধ্যমে জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ২হাজার ২৬১।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে শারিরীক উপস্থিতি ব্যাতিরেকে ভার্চুয়ালি বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। তথ্য প্রযুক্তির ব্যবহার করে এ বিচার কার্যক্রম চলে। এ পদ্ধতি কার্যকরে ‘তথ্য প্রযুক্তির ব্যবহার আইন-২০২০’ প্রণয়ন করে সরকার। এখন মহামারি জনিত উদ্ভূত পরিস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট এবং অধঃস্তন আদালতে শারিরীক উপস্থিতি ব্যাতিরেকে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে।

ডিএএম/এসএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *