1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
সুপ্রিমকোর্ট বারে হট্টগোলে সাধারণ সভা পণ্ড : অপরপক্ষের কন্ঠ ভোটে আমিন উদ্দিন সভাপতি - সারাদেশ.নেট
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

সুপ্রিমকোর্ট বারে হট্টগোলে সাধারণ সভা পণ্ড : অপরপক্ষের কন্ঠ ভোটে আমিন উদ্দিন সভাপতি

  • Update Time : মঙ্গলবার, ৪ মে, ২০২১

সুপ্রিমকোর্ট প্রতিবেদক :
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) সভাপতি নির্বাচন বিষয়ে ডাকা বিশেষ সাধারণ সভা তুমুল হট্টগোলে পণ্ড হয়ে গেছে।

তবে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা দাবি করেছেন, সাধারণ সভায় কণ্ঠভোটে এ এম আমিন উদ্দিন সভাপতি নির্বাচিত হয়েছেন।

অপরদিকে আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মোঃ রুহুল কুদ্দুস কাজল বলেছেন, হট্টগোলের কারণে বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার ৪ মে দুপুর ২টায় আওয়ামী এবং বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে তুমুল হট্টগোল শুরু হয়। সাধারণ সভায় সভাপতিত্ব কে করবেন তা নিয়েই হট্টগোলের শুরু হয়।

গত ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত সুপ্রিমকোর্ট বার এর ২০২১-২২ বর্ষের নির্বাচনে সভাপতি নির্বাচিত হন সিনিয়র এডভোকেট আবদুল মতিন খসরু। নির্বাচিত হওয়ার পর করোনাভাইরাস সংক্রমণ জনিত অসুস্থতায় ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৪ এপ্রিল মৃত্যুবরণ করেন তিনি।
আবদুল মতিন খসরু আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক আইনমন্ত্রী, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও পাঁচ বার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন।

আব্দুল মতিন খসরুর মৃত্যুতে সুপ্রিমকোর্ট বার এর সভাপতি নির্বাচনের করণীয় ঠিক করতে বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়।
আজ সভার শুরুতে সম্পাদক ব্যারিস্টার মোঃ রুহুল কুদ্দুস কাজল ঘোষণা দেন যে, বারের সংবিধান অনুযায়ী তিনি সভা পরিচালনা করবেন। তখন একপক্ষ বিরোধিতা শুরু করলে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী ও বার এর সহসভাপতি মুহাম্মদ শফিক উল্লাহ দাঁড়িয়ে ঘোষণা দেন তিনি সভার সভাপতিত্ব করবেন।
সে সময় কাজল বলেন, উনাকে সভাপতিত্ব করার কোনো কার্যবিবরণী পাস হয়নি। সিনিয়র আরেকজন সহসভাপতি আছেন।

তখন শফিক উল্লাহ বলেন, আমি আজকের সভার সভাপতি। এই সভা থেকে ঘোষণা করছি, আজ থেকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন।
তখন উপস্থিত আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা তাকে সমর্থন দেন। বিএনপি সমর্থক আইনজীবীরা এর বিরোধিতা করতে থাকেন। তারা চিৎকার করে বলতে থাকেন, কণ্ঠভোট নয়, নির্বাচন চাই। এক পর্যায়ে মিলনায়তনের বৈদ্যুতিক সংযোগ ও মাইকের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। মঞ্চের ওপর ধাক্কাধাক্কির ঘটনাও ঘটে।

তখন সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, সাধারণ সভা করার মতো পরিবেশ-পরিস্থিতি না থাকায় সভা মুলতবি করা হলো।

সাধারণ সভা পণ্ড হওয়ার পর সহসভাপতি শফিক উল্লাহর নেতৃত্বে আওয়ামীপন্থী কার্যনির্বাহীর সদস্যরা রেজুলেশন পাস করে এম আমিন উদ্দিনকে সভাপতি ঘোষণা করেছেন।

এদিকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ছাড়াই পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করা হয়েছে।

সিনিয়র এডভোকেট ও এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আমি শুনতে পেলাম আজ বিশেষ সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে সভাপতি হিসেবে আমার নাম ঘোষণা করা হয়েছে। আমাকে যদি আবারও সভাপতি নির্বাচিত করা হয় আমি বিগত দুই বছরের মতো বারের উন্নয়নকাজ করে যাব।

এএম আমিন উদ্দিন গত দুই মেয়াদে সুপ্রিমকোর্ট বার এর নির্বাচিত সভাপতি ছিলেন।

এসএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *