1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
করোনায় সুস্থ থাকতে ফুসফুসের ব্যায়াম - সারাদেশ.নেট
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০১:৪০ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

করোনায় সুস্থ থাকতে ফুসফুসের ব্যায়াম

  • Update Time : রবিবার, ২ মে, ২০২১

স্বাস্থ্য ডেস্ক :
করোনাভাইরাস থেকে ফুসফুসকে রক্ষা করতে ও কার্যকারিতা বাড়াতে সাধারণ কিছু নিয়ম মেনে এখনই ঘরে বসে ফুসফুসের ব্যায়াম শুরু করুন।

এছাড়াও বাইরে বের হলে দু’টি মাস্ক ব্যবহার করুন। ফুসফুসে সমস্যা দেখা দিলে ওজন কমতে থাকে। কাজেই প্রোটিনসমৃদ্ধ সুষম খাবার ও ভিটামিন এ সমৃদ্ধ খাবার টাটকা শাক ও ফল বেশি পরিমানে খেতে হবে।

দেহে অক্সিজেন সরবরাহ বাড়াতে ফুসফুসের ব্যায়ামটি করতে হবে-

> দুই হাত সোজা করে পদ্মাসনে বসুন
> মেরুদণ্ড সোজা রাখুন
> নাক দিয়ে শ্বাস নিয়ে
> মুখ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন
> এক হাতে ডানদিকের নাক চেপে ধরে বাঁ
দিক দিয়ে শ্বাস নিন
> পুরো শ্বাস নিয়ে সেটা বাঁ দিক দিয়ে ছাড়ুন
> একই ভাবে উল্টো দিকেও করুন
> এভাবে প্রথমে ১০ বার করুন, এরপর
ধীরে ধীরে বাড়ান।

প্রতিদিন অন্তত দু’বার করে এই ছোট ব্যায়ামটি ফুসফুসে অক্সিজেন সরবরাহ করে। এই করোনাকালে শ্বাসকষ্ট হলে অবহেলা না করে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়াও নিয়মিত হাঁটাহাটি ও হালকা ব্যায়াম করুন।

চিকিৎসকের পরামর্শ নিয়ে ইনফ্লুয়েঞ্জা ও নিউমোনিয়ার ভ্যাকসিন নিতে হবে ধোঁয়া, ধুলো এড়িয়ে চলুন ধূমপান ছাড়তে হবে আর অন্য কেউ ধূমপান করার সময়ও কাছে থাকা যাবে না মশার ওষুধ স্প্রে থেকে দূরে থাকুন।

ডিএএম//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *