1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
ভাসানচর নিয়ে জাতিসংঘ ইতিবাচক - সারাদেশ.নেট
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

ভাসানচর নিয়ে জাতিসংঘ ইতিবাচক

  • Update Time : শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

সারাদেশ ডেস্ক :
ভাসানচর নিয়ে জাতিসংঘ ইতিবাচক বলে জানা গেছে।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো থেকে শরণার্থীদের ভাসানচরে স্থানান্তর নিয়ে প্রথম থেকে জাতিসংঘ আপত্তি দেখিয়ে আসছিল। সম্প্রতি ভাসানচর ঘুরে এসে ইতিবাচক অবস্থানের কথা জানিয়েছে জাতিসংঘ।
ভাসানচরে রোহিঙ্গাদের বসবাস নিয়ে কিছু সুপারিশও করেছে সংস্থাটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সম্প্রতি ভাসানচর ঘুরে আসা জাতিসংঘের প্রতিনিধিদল পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছে। ভাসানচরে রোহিঙ্গাদের দেয়া সুযোগ-সুবিধার বিষয়ে ইতিবাচক মনোভাব দেখানো হয়েছে প্রতিবেদনে। তবে জাতিসংঘের প্রতিবেদনে কিছু সুপারিশও করা হয়েছে।

গত ১৭ মার্চ তিন দিনের সফরে ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের দেখতে যান জাতিসংঘের ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল। ওই সফরে জাতিসংঘের প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশে রোহিঙ্গাদের মানবিক সহায়তার কাজে যুক্ত সংস্থাটির কর্মকর্তারা। ভাসানচরে সেটিই জাতিসংঘ প্রতিনিধিদলের প্রথম সফর ছিল।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক কর্মকর্তা সারাদেশ’কে বলেন, ‘ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চায় জাতিসংঘ। তারই ধারাবাহিকতায় ভাসানচর পরিদর্শন করেছে জাতিসংঘের প্রতিনিধিদল।’

এ বছরের ফেব্রুয়ারিতে ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের প্রথম দেখতে যায় ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) একটি প্রতিনিধিদল। সর্বশেষ চলতি মাসের শুরুর দিকে ভাসানচরের রোহিঙ্গাদের দেখতে যান ঢাকায় নিযুক্ত ১০ বিদেশি রাষ্ট্রদূত। সফর শেষে তারা ইতিবাচক প্রতিবেদন দিয়েছেন বলে জানা গেছে।

কক্সবাজারের ক্যাম্প থেকে এক লাখ রোহিঙ্গাকে অধিকতর নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে দুই হাজার ৩১২ কোটি টাকা ব্যয় করে ভাসানচর প্রস্তুত করে বাংলাদেশ সরকার। বছর দুয়েক আগেও ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা সম্ভব ছিল না আন্তর্জাতিক সম্প্রদায়ের নিষেধাজ্ঞার কারণে।

গত বছরের ডিসেম্বর থেকে এক হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে নিয়ে ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া শুরু করে সরকার। এ পর্যন্ত ছয় দফায় ১৩ হাজারের বেশি রোহিঙ্গাকে ভাসানচরে নেয়া হয়েছে।

ডিএ//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *