1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
টকশোতে পিকে হালদার : ৭১ টিভির বক্তব্য পেয়ে বিষয়টি নিষ্পত্তি করলো হাইকোর্ট - সারাদেশ.নেট
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০২ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

টকশোতে পিকে হালদার : ৭১ টিভির বক্তব্য পেয়ে বিষয়টি নিষ্পত্তি করলো হাইকোর্ট

  • Update Time : রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১

সুপ্রিমকোর্ট প্রতিবেদক : টাকা পাচারে অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার (পিকে) হালদারের বক্তব্য প্রচার বিষয়ে বেসরকারি টিভি ৭১’ এর পক্ষে হলফ আকারে বক্তব্য পেয়ে বিষয়টি আজ নিষ্পত্তি করে দিয়েছেন হাইকোর্ট।

পলাতক আসামি প্রশান্ত কুমার (পিকে) হালদারের বক্তব্য প্রচারের মাধ্যমে আদালত অবমাননা করা হয়েছে কি না- সে বিষয়ে ৭১ টিভি কর্তৃপক্ষকে লিখিত বক্তব্য দাখিলে গত ১০ জানুয়ারি নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট।

৭১ টিভির বিরুদ্ধে দুদকের আনা আদালত অবমাননার আবেদন নিষ্পত্তি করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ বিষয়টি নিষ্পত্তি করে দেন।

ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক সারাদেশ’কে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান,
আদালত বলেছে, ৭১ টিভি এফিডেভিট দিয়ে বলেছে- পিকে হালদারের বক্তব্য অসৎ উদ্দেশ্য থেকে নয়, সরল বিশ্বাসে প্রচার করেছে। আদালতের মর্যাদাকে খাটো করে এমন উদ্দেশ্যে তা করা হয়নি। এছাড়া পলাতক আসামির বক্তব্য প্রচার করা যাবে না আদালতের এমন কোন আদেশও ছিলো না। আদালত বলেছেন, এ জাতীয় ক্ষেত্রে ভবিষ্যতে ৭১’ টিভি সতর্ক থাকবে। হলফ আকারে ৭১ টিভির দেয়া বক্তব্য গ্রহণ করে তাদেরকে অভিযোগ থেকে অব্যাহতি দেন আদালত। একইসঙ্গে বিচারাধীন মামলায় পলাতক ও দণ্ডিত আসামির বক্তব্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সকল মাধ্যমে প্রচারের ক্ষেত্রে হাইকোর্টের ইতিপূর্বে দেয়া নিষেধাজ্ঞা দিয়ে অন্তবর্তীকালীন আদেশও বহাল রাখা হয়েছে।

আদালতে দুদকের পক্ষে ছিলেন মো.খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক ও ৭১ টিভির পক্ষে আইনজীবী মুহাম্মদ আশরাফ আলী শুনানি করেন।

গত ২৮ ডিসেম্বর ৭১ টিভিতে প্রচারিত পিকে হালদারের বক্তব্যের বিষয়টি হাইকোর্টের নজরে আনেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান। পরে আদালত পিকে হালদারকে সংযুক্ত করে প্রচারিত অনুষ্ঠানের ভিডিও ফুটেজ আজ ১০ জানুয়ারির মধ্যে হাইকোর্টে পাঠাতে ৭১ টিভি কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেন। সেই সাথে গনমাধ্যমসহ সব ধরণের প্রচার মাধ্যমে পলাতক এবং দণ্ডিত আসামির বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা দেন আদালত। আদেশ অনুযায়ী ৭১ টিভি কর্তৃপক্ষ পিকে হালদারকে নিয়ে করা অনুষ্ঠানের ভিডিও সিডি ১০ জানুয়ারি দাখিল করলে সে ভিডিও আদালত দেখেন। এরপর উভয় পক্ষের আইনজীবীদের শুনানি নিয়ে হাইকোর্ট পিকে হালদারের বক্তব্য প্রচারের মাধ্যমে আদালত অবমাননা করা হয়েছে কি না-সে বিষয়ে ৭১ টিভি কর্তৃপক্ষকে লিখিত বক্তব্য ১৭ জানুয়ারির মধ্যে দাখিলে বলা হয়েছে।

উল্লেখ্য হাজার কোটি টাকা পাচার ও লোপাটের অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে যান পি কে হালদার। এক পর্যায়ে তিনি ডুবাই থেকে দেশে আসবেন আদালতকে এ তথ্য জানালেও আর ফেরেননি। একপর্যায়ে হাইকোর্ট পিকে হালদারকে দেশে ফিরিয়ে আনা ও গ্রেফতারের পদক্ষেপ জানতে চেয়ে আদেশ দেন। ৮ জানুয়ারি ইন্টারপোল পলাতক পিকে হালদারকে গ্রেফতারে রেড এলার্ট জারি করে।
অন্যদিকে হাইকোর্ট এক আদেশে পিকে হালদারের মা-সহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, ভুক্তভোগী বিনিয়োগকারীরা পিকে হালদারের মা লিলাবতী হালদারসহ ২৫ জনের বিষয়ে আবেদন করেন।

ডিএ/এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *