1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
ভ্যাকসিনের প্রথম লট আসছে ২৫-২৬ জানুয়ারি - সারাদেশ.নেট
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২০ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

ভ্যাকসিনের প্রথম লট আসছে ২৫-২৬ জানুয়ারি

  • Update Time : শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১

বিশেষ প্রতিনিধি : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন,দেশে ভ্যাকসিনের প্রথম লট আসছে আগামী ২৫-২৬ জানুয়ারি।

এই ভ্যাকসিন ডোজ রাখতে সরকারের পর্যাপ্ত ব্যবস্থা আছে মন্তব্য করে তিনি বলেন, দেশে অন্তত ১৪-১৫ কোটি ভ্যাকসিন ডোজ রাখার ব্যবস্থা সরকারের হাতে রয়েছে। কাজেই দেশে ৪-৫ কোটি ভ্যাকসিন চলে এলে সেগুলি সঠিকভাবে প্রয়োগে কোন সমস্যা হবে না।

বৃহস্পতিবার ১৪ জানুয়ারি সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে গণমাধ্যমকর্মীদের তিনি জানান, আমরা ভ্যাকসিন দেয়ার জন্য ৪২ হাজার কর্মীকে প্রশিক্ষণ দিচ্ছি। যার মধ্যে টেকনোলজিস্ট, নার্স, মিডওয়াইফ, ভলান্টিয়ার আছে। সব মিলিয়ে ৪২ হাজার জনকে ট্রেনিং দেয়া হচ্ছে, যারা ভ্যাকসিন দেবে।

ভ্যাকসিন যাতে সুন্দরভাবে দেয়া যায় সেজন্য একটি অ্যাপস তৈরি করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এ অ্যাপস তৈরি করছে আইসিটি মন্ত্রণালয় এবং আমরা সহযোগিতা করছি। অ্যাপসের মাধ্যমে প্রত্যেক ব্যক্তি, যিনি ভ্যাকসিন নিতে পারবেন, তিনি নিজেকে রেজিস্টার করবেন এবং সেখানে কিছু তথ্য দেয়ার বিষয় আছে। তথ্য দিলে রেজিস্টার্ড হয়ে যাবে। পরে তাকে একটি সময় ও জায়গা বলে দেয়া হবে। সেখানে সময়মতো উপস্থিত হলে ভ্যাকসিন নিতে পারবেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা কাদের ভ্যাকসিন দেব সে বিষয়টি আগেও বলেছি। ভ্যাকসিনে যারা ফ্রন্টলাইনার আছেন; যেমন-ডাক্তার, নার্স,টেকনোলজিস্ট,সাংবাদিক,সেনাবাহিনী, পুলিশ, ট্রান্সপোর্ট ওয়ার্কার যারা আছেন অর্থাৎ যারা প্রথম সারিতে আছেন তারা আগে পাবেন। পাশাপাশি যারা বয়স্ক আছেন, ৫৫ থেকে ঊর্ধ্ব যারা আছেন তাদের পর্যায়ক্রমে ভ্যাকসিনটি দেয়ার চিন্তা-ভাবনা করছি।

আগামী ২৫-২৬ তারিখের মধ্যে সিরামের মাধ্যমে ভ্যাকসিনের প্রথম লট আসার কথা। সেই লটটাকে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা এবং ট্রান্সপোর্ট এবং স্টোরেজের ব্যবস্থা করা, এসব আমরা করেছি। আমরা স্টোরেজের খোঁজ খবর নিয়েছি, প্রতিটি জেলায় স্টোরেজের ব্যবস্থা রয়েছে, বলেন স্বাস্থ্যমন্ত্রী।

প্রতিটি জেলায় ৭ লাখ ডোজের অধিক ভ্যাকসিন রাখা যাবে জানিয়ে তিনি বলেন, প্রতি উপজেলায় ২ লাখের বেশি ডোজ আমরা ভ্যাকসিন রাখতে পারব। ভ্যাকসিন দেয়ার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন জাতীয় কমিটি আছে। কমিটির প্রধান হলেন আমাদের মুখ্য সচিব, তার নেতৃত্বে ভ্যাকসিন কমিটি কাজ করে।

জেলা ও উপজেলা পর্যায়েও কমিটি করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, সেই কমিটিকে স্বাস্থ্য মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে।

প্রাইভেট সেক্টরও ভ্যাকসিন আনতে পারবে জানিয়ে তিনি বলেন, সে বিষয়ে একটি নীতিমালা তৈরি হচ্ছে। সে নীতিমালাতে সব কিছু থাকবে যে, তারা কিভাবে দেবে, কিভাবে হিসাব রাখবে, কি দামে দেবে।

এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *