1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের ফিরিয়ে নেবে মালয়েশিয়া - সারাদেশ.নেট
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের ফিরিয়ে নেবে মালয়েশিয়া

  • Update Time : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১

সারাদেশ ডেস্ক : মালয়েশিয়ায় দীর্ঘ সময় লকডাউনের কারণে বাংলাদেশে ছুটিতে আসা যেসব প্রবাসী আটকা পড়েছেন তাদেরকে পুনরায় ফিরিয়ে নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে বাংলাদেশ দূতাবাস ও মালয়েশিয়ার শ্রম মন্ত্রণালয়ের এক যৌথ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মালয়েশিয়ায় মুভমেন্ট কন্ট্রোল ওর্ডার (এমওসি) বহাল থাকায় বৃহস্পতিবার অনলাইনে বাংলাদেশ হাইকমিশন ও মালয়েশিয়ার লেবার ডিপার্টমেন্টের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়ে গুরুত্বপূর্ণ ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এ বিষয়ে মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেইজে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিম্নে তা হুবহু তুলে ধরা হলো-

ক) বর্তমানে বাংলাদেশে ছুটিতে থাকা কর্মীদের মালয়েশিয়ায় ফিরিয়ে নেয়ার বিষয়ে মালয়েশিয়া সরকার নীতিগতভাবে সম্মতি জানিয়েছে। এক্ষেত্রে কর্মীর নিয়োগকর্তা বা কোম্পানিকে মালয়েশিয়া ইমিগ্রেশনের পদ্ধতি মেনে তাদের ফেরত আনার ব্যবস্থা করতে বলা হয়েছে। তাই ছুটিতে থাকা কর্মীদের নিজ নিজ নিয়োগকর্তা বা কোম্পানির সাথে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

খ) বৈধকরণ প্রক্রিয়ায় অধিকসংখ্যক অবৈধদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। মহামারী পরিস্থিতিতে চলাচলের সুবিধার্থে বৈধকরণের জন্য দালখিলকৃত আবেদনকারী কর্মীদের নামে বিশেষ কার্ড ইস্যু করার জন্য অনুরোধ করা হয়েছে।

গ) মালয়েশিয়া সরকার নির্ধারিত স্ট্যান্ডার্ড অনুযায়ী কর্মীদের আবাসন নিশ্চিত করতে অনুরোধ করা হয়েছে। এ বিষয়ে মালয়েশিয়া সরকার কাজ চালিয়ে যাচ্ছেন বলে আশ্বস্ত করেছেন।

ঘ) এমসিও চলাকালে বাংলাদেশী কর্মীদের বেতন প্রাপ্তি নিশ্চিত করতে লেবার ডিপার্টমেন্টের পর্যবেক্ষণ ও মনিটরিং অব্যাহত রাখার জন্য অনুরোধ করা হয়েছে।

ঙ) মালয়েশিয়া সরকার করোনাকালীন ও করোনা পরবর্তী অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে শুরু করার লক্ষ্যে গৃহীত পরিকল্পনা বাস্তবায়নের জন্য বাংলাদেশী কর্মী নিয়োগ করতে অনুরোধ করেছে।

উল্লেখ্য, মালয়েশিয়ায় করোনা রোধে জরুরি অবস্থা ও এমসিও ২.০ লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। ১৩ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত এই লকডাউন বহাল থাকবে। এমতাবস্থায় দেশটিতে প্রায় ১২ লাখ প্রবাসী বাংলাদেশী উদ্বেগ ও উৎকণ্ঠায় দিনযাপন করছেন।

এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *