1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
‘পুুরুষ ধর্ষণ’ অপরাধ হিসেবে যুক্ত করতে হাইকোর্টে রিট - সারাদেশ.নেট
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

‘পুুরুষ ধর্ষণ’ অপরাধ হিসেবে যুক্ত করতে হাইকোর্টে রিট

  • Update Time : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১

সুপ্রিমকোট প্রতিবেদক : দণ্ডবিধির ৩৭৫ ধারায় ‘নারী ধর্ষণ’ এর অপরাধের পাশাপাশি ‘পুুরুষ ধর্ষণ’কে অপরাধ হিসেবে যুক্ত করতে ধারার সংশোধন চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

সুপ্রিমকোর্টের আইনজীবী ও মানবাধিকার কর্মী তাসমিয়া নূহাইয়া আহমেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক ড. মাসুম বিল্লাহ এবং সমাজকর্মী ড. সৌমেন ভৌমিক হাইকোর্টে রিটটি করেন।

এই রিটে আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।

রিটের পক্ষে আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল সাংবাদিকদের বলেন, সম্প্রতি দেশে ছেলে শিশু তথা পুরুষকে যৌন নির্যাতন ও বলৎকারের ঘটনা উল্লেখযোগ্য হারে বেড়েছে। কিন্তু এই ধরনের নির্যাতনকে ধর্ষণের অপরাধ হিসেবে বিচার করা যাচ্ছে না।
তাই দণ্ডবিধির ৩৭৫ ধারায় সংশোধন এনে ‘নারী ধর্ষণ’ এর অপরাধের পাশাপাশি অপরাধ হিসেবে ‘পুুরুষ ধর্ষণ’ বিষয়টিকে যুক্ত করার আবেদন করা হয়েছে।

১৮৬০ সালের দণ্ডবিধির ৩৭৫ ধারার ব্যতিক্রমীসহ বৈবাহিক ধর্ষণ–সম্পর্কিত বিধানের বৈধতা নিয়ে গত ১ নভেম্বর চারটি সংগঠন বাংলাদেশ লিগ্যালএইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), ব্র্যাক, নারীপক্ষ এবং মানুষের জন্য ফাউন্ডেশন রিট করেছিল। ওই রিটের শুনানি নিয়ে ৩ নভেম্বর রুলও জারি করে আদালত। সেই রুল শুনানির অপেক্ষায় রয়েছে।

ডিএ/এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *