1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
করোনা ভ্যাকসিন রফতানি নিষিদ্ধ করেছে ভারত - সারাদেশ.নেট
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

করোনা ভ্যাকসিন রফতানি নিষিদ্ধ করেছে ভারত

  • Update Time : সোমবার, ৪ জানুয়ারী, ২০২১

সারাদেশ ডেস্ক : করোনা ভ্যাকসিন রফতানি নিষিদ্ধ করেছে ভারত। রোববার অক্সফোর্ড ইউনিভার্সিটি-অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানিতে উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। হঠাৎ করে আরোপিত এই নিষেধাজ্ঞা আগামী কয়েক মাস পর্যন্ত বহাল থাকবে। এর ফলে অপেক্ষাকৃত গরিব দেশগুলোকে টিকার জন্য আরো কয়েক মাস অপেক্ষা করতে হবে। প্রতিষ্ঠানটির ওপর প্রাইভেট মার্কেটে টিকা বিক্রিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, কয়েক মাসের জন্য ভ্যাকসিন রফতানির অনুমতি দেবে না ভারত। ভারতীয়রা যাতে যথাযথভাবে ভ্যাকসিন পায় সেজন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, এখন কেবল ভারত সরকারের কাছেই টিকা বিক্রি করতে হবে। উল্লেখ্য, সিরাম ইনস্টিটিউট বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান।
সেরাম ইনস্টিটিউট জানায়, যেসব দেশ তাদের টিকা নিতে আগ্রহী, তাদের কাছে রফতানি করার আগে দু’মাস ভারতের তাৎক্ষণিকভাবে কী পরিমাণ টিকার প্রয়োজন, তা উৎপাদনে মনোনিবেশ করতে চায় তারা।

ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটিরও বেশি মানুষ। যা বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। আর মারা গেছেন প্রায় দেড় লাখ। করোনা ভ্যাকসিন বণ্টন পরিকল্পনার শুরুতেই ৩০ কোটি জনগণকে টিকা দিতে চায় ভারত। যার মধ্যে অগ্রাধিকার পাবেন স্বাস্থ্যকর্মী পুলিশসহ সামনের সারির যোদ্ধারা।

উল্লেখ্য, অক্সেফোর্ডের তৈরি কোভিডশিল্ড টিকার তিন কোটি ডোজ পাওয়ার জন্য ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ। সেখানে প্রথম ধাপের ছয় মাসের প্রত্যেক মাসে ৫০ লাখ ডোজ টিকা দেয়ার পরিকল্পনা করেছিল সেরাম। ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে কোভ্যাক্সের ২০ কোটি থেকে ৩০ কোটি ডোজ টিকা বাংলাদেশকে দেয়ার পরিকল্পনাও করেছিল প্রতিষ্ঠানটি। তবে, ভারতের হঠাৎ এই নিষেধাজ্ঞায় সেটি হয়তো আরও কয়েক মাস বিলম্বিত করবে।

সূত্র : টিবিএস নিউজ নেটওয়ার্ক

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *