1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
নতুন ধরণের করোনা ভাইরাস: বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন যুক্তরাজ্য - সারাদেশ.নেট
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

নতুন ধরণের করোনা ভাইরাস: বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন যুক্তরাজ্য

  • Update Time : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

সারাদেশ ডেস্ক : করোনাভাইরাসে দ্বিতীয় দফায় নতুন জিবানুর সন্ধান পাওয়ার পর থেকে যুক্তরাজ্য বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দেশটির সঙ্গে অনেক দেশে ইতোমধ্যে সব ধরণের যোগাযোগ বন্ধ করে দিয়েছে।

যুক্তরাজ্যের দক্ষিণ ও দক্ষিণপূর্বে একটি নতুন ধরনের এবং অধিক সংক্রামক করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় পৃথিবী থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এখন পর্যন্ত ৪০টি দেশ যুক্তরাজ্যের ফ্লাইট বাতিল করেছে। ৪৮ ঘণ্টার জন্য দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে ফ্রান্স। এর ফলে দু-প্রান্তেই অসংখ্য গাড়ি ও ট্রাক আটকা পড়েছে।

জার্মানি, ইতালি, বেলজিয়াম, আয়ারল্যান্ড, তুরস্কসহ ইউরোপের অনেক দেশই যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ করে দিয়েছে। একই সিদ্ধান্ত নিয়েছে ভারত এবং কানাডাও।

মধ্যপ্রাচ্য থেকেও যুক্তরাজ্যের ওপর এমন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ রেখেছে ইরান। যদিও সৌদি আরব, কুয়েত এবং ওমান সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইটের এ ক্ষেত্রে এ সিদ্ধান্ত নিয়েছে।

তবে দেশটির সঙ্গে এখনো ফ্লাইট চালু আছে যুক্তরাষ্ট্রের। শুধু দুই এয়ারলাইনস ব্রিটিশ এয়ারওয়েজ এবং ডেল্টা করোনা নেগেটিভ যাত্রীদের নিয়ে নিউইয়র্ক পর্যন্ত ফ্লাইট পরিচালনা করছে।

এদিকে ইউরোপিয়ান ইউনিয়নের নিজেদের সদস্য দেশগুলোর জন্য একটি স্বাস্থ্য প্রটোকল তৈরি করার জন্য কাজ করছে- যাতে যুক্তরাজ্যের সঙ্গে ইউরোপের যান চলাচল আবার শুরু হতে পারে।

যুক্তরাজ্যের ওপর বিশ্বের বিভিন্ন দেশের ভ্রমণ বিধিনিষেধ আরোপের ঘটনায় নতুন ধরনের করোনার ঝুঁকি নিয়ে পর্যবেক্ষণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

ডাব্লুএইচও’র জরুরি অবস্থার প্রধান মাইক রায়ান রবিবার বলেন, ‘নতুন স্ট্রেন একটি মহামারির স্বাভাবিক বিবর্তনের অংশ এবং এটি নিয়ন্ত্রণের বাইরে ছিল না।’

আচমকা বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ার প্রভাব পড়েছে যুক্তরাজ্যের শেয়ারবাজারে। তা ছাড়া ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দামেও পতন ঘটেছে।

নতুন বৈশিষ্ট্যের এক করোনাভাইরাস লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে দ্রুত ছড়াচ্ছে বলে কয়েকদিন আগে জানান ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা।

এ নিয়ে মারাত্মক উদ্বেগের পর রবিবার হঠাৎ করেই লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বিরাট অংশ জুড়ে কঠোর লকডাউন জারি করা হয়।

এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *