1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক থাকে পর্যাপ্ত ঘুমে - সারাদেশ.নেট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন
শিরোনাম:
বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার ছোটবোনকে বঞ্চিত করে পিতার কয়েক কোটি টাকা মূল্যের সব সম্পত্তি নিজ নামে করলো বড়বোন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি

শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক থাকে পর্যাপ্ত ঘুমে

  • Update Time : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

স্বাস্থ্য ডেস্ক : শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিকঠাক রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। প্রতিদিন কাজের চাপে কমে আসছে আমাদের ঘুমের সময়। সঠিক সময়ে শুয়েও কিছুতেই ঘুম হচ্ছে না। নানান চিন্তা ভাবনার ফলে প্রায় সারারাত পেরিয়ে ভোর হয়ে আসছে, তাও ঘুমের দেখা নেই। এই সমস্যা যদি আপনার প্রায়ই চলতে থাকে তবে আপনার জন্য অপেক্ষা করছে মহাবিপদ। বিপদে পড়ার আগেই সাবধান হোন। নিয়মিত কম ঘুমোতে থাকলে হতে পারে নানান সমস্যা, জেনে নিন এগুলি।

স্ট্রেস, টেনশন, কাজের চাপ বা অনিয়ন্ত্রিত জীবনযাপনের জন্য অনেক সময়েই আমাদের রাতে ঠিকমতো ঘুম হয় না। যদিও বা কোনোক্রমে ঘুম এলো, তাও অপর্যাপ্ত। একদিন-দুদিন ঠিক আছে, কিন্তু এমনটা নিয়মিত হতে থাকলে অবশ্যই ভয়ের ব্যাপার। কারণ, সঠিক ঘুম না হলে আমাদের শরীর ও মস্তিষ্ক ঠিকভাবে কাজ করতে পারে না, দেখা দেয় একাধিক প্রাণঘাতী অসুখ।

মানসিক স্বাস্থ্য নষ্ট হয়: মস্তিষ্কে ওরেক্সিন নামের একটি নিউরোট্রান্সমিটার আছে যা মস্তিষ্ককে সচল রাখতে সহায়তা করে। প্রতিদিন পর্যাপ্ত ঘুম না হলে ওরেক্সিন উৎপাদনের গতি মন্থর হয়ে যায়। মস্তিষ্কের কর্ম ক্ষমতা কমতে থাকে। মস্তিষ্ক পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম না পেলে অতিরিক্ত বিষণ্ণতা, হ্যালুসিনেশনের, স্মৃতিভ্রংশের মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। দিনে দিনে নিজের বিচার বিশ্লেষণ করার ক্ষমতাও লোপ পেতে পারে।

সুতরাং যে কাজের চাপের ফলে ঘুমের সময় কমিয়ে ফেলেছেন সেই কাজে মনঃসংযোগেরও সমস্যা দেখা দেয়। তাই সব কিছুর ঊর্ধ্বে নিয়ম করে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমের জন্য রাখুন।

এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *