1. newsroom@saradesh.net : News Room : News Room
  2. saradesh.net@gmail.com : saradesh :
আন্তর্জাতিক 'প্রো-বনো অ্যাওয়ার্ড' পেলেন সুপ্রিমকোর্টের আইনজীবী ইশরাত হাসান - সারাদেশ.নেট
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:২১ অপরাহ্ন
শিরোনাম:
সরকারি খরচায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে ৩০৪৮ মামলায় আইনি সহায়তা শ্রম আইন প্র্যাকটিস এবং প্রাসঙ্গিক কথা : ড. উত্তম কুমার দাস, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বাংলাদেশি শ্রমিকদের নিয়ে কাজ করতে চায় রোমানিয়া কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা’র ইফতার মাহফিল অনুষ্ঠিত বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম আপিল বিভাগে ভ্যাকেশন জাজ মনোনীত আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কারামুক্ত হলেন আইনজীবীদের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বেসিক প্রিন্সিপালস্ অফ ডেন্টাল ফার্ফাকোলজি এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ ‘ইতালিয়ান ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইতালিয়ান ভাষা শিক্ষাকোর্স ও পরীক্ষা কেন্দ্র উদ্বোধন বুধবার

আন্তর্জাতিক ‘প্রো-বনো অ্যাওয়ার্ড’ পেলেন সুপ্রিমকোর্টের আইনজীবী ইশরাত হাসান

  • Update Time : মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০

দিদারুল আলম : আন্তর্জাতিক ‘প্রো-বোনো অ্যাওয়ার্ড’ পেয়েছেন বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী ইশরাত হাসান।

সোমবার ৯ নভেম্বর বাংলাদেশ সময় রাত ৮টা ৫ মিনিটে লন্ডনে অনুষ্ঠিত আন্তর্জাতিক বার এসোসিয়েশন (আইবিএ) এর কনফারেন্সে ভার্চুয়ালভাবে এই পুরস্কারের জন্য এডভোকেট ইশরাত হাসানের নাম ঘোষণা করা হয়।

বিশ্বের ৮০ হাজার আইনজীবী এবং ১৯০টি বার এসোসিয়েশন এবং ল’সোসাইটি আন্তর্জাতিক বার এসোসিয়েশনের (আইবিএ) সদস্য।

এডভোকেট ইশরাত হাসান তার ফেসবুকে পেইজে দেশের জন্য মর্যাদার আন্তর্জাতিক এ পরস্কার অর্জনে আনন্দ প্রকাশ করে সকলের আশীর্বাদ কামনা করেন।

বিভিন্ন জনস্বার্থ সংক্রান্ত বিষয়ে দেশের উচ্চ আদালতের নজরে এনে দেশে সুনাম অর্জন করেছেন এডভোকেট ইশরাত হাসান।

ইসরাত হাসান জনস্বার্থে যে সকল রিট আবেদন উচ্চ আদালতের নজরে এনেছেন সেগুলোর মধ্যে রেলস্টেশন, বাস স্টেশন, শপিং মল, আদালতসমূহ এবং সকল অফিসসহ জনবহুল স্থানে ব্রেস্টফিডিং কক্ষ নিশ্চিত এবং শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন নিশ্চিত করা। এডভোকেট ইশরাত হাসান এই রিটে তার ৯ মাস বয়সী শিশু উমাইর-বিন-সাদীকে পিটিশনার করে বিষয়টির গুরুত্ব তুলে ধরেন।

আইবিএ-এর সভাপতি হোরাসিও বার্নাডে নেটো উল্লেখ করেন যে, জন্মের আগেই গর্ভের শিশুর লিঙ্গ চিহ্নিতকরণের উপর নিষেধাজ্ঞা দেয়ার জন্য আবেদন করে মিসেস হাসান মা ও তাদের গর্ভের শিশুর অধিকার রক্ষার লড়াই করেছেন। তার যুক্তি ছিল, লিঙ্গ চিহ্নিতকরণের পরীক্ষার ফলে গর্ভের শিশুর সংবিধান স্বীকৃত বেঁচে থাকার অধিকার, সমতার অধিকার এবং আইনের আশ্রয় লাভের অধিকার খর্ব হয়। আদালতের আদেশের প্রেক্ষিতে অনেকগুলো ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার গর্ভের শিশুর লিঙ্গ চিহ্নিতকরণ বন্ধ করে দিয়েছে। সন্তানের বৈধতা নির্ধারণ সংক্রান্ত আইন চ্যালেঞ্জ করে আইনজীবী ইশরাত হাসানের আনা রিট এবং রাজধানীর বাড্ডায় গণপিটুনিতে নিহত এক মায়ের অনাথ হওয়া সন্তানদের জন্য ক্ষতিপূরণ চেয়ে দায়ের করা রিটের বিষয় ‘আইবিএ’ গুরুত্বের সাথে উল্লেখ করেন।

আইনজীবী ইশরাত হাসান বলেন, এই আন্তর্জাতিক স্বীকৃতি মানবাধিকার রক্ষায় বিশেষ করে নারী ও শিশুর অধিকার রক্ষায় কাজ করতে তাকে আগামী দিনগুলোতে আরও উৎসাহ অনুপ্রেরণা যোগাবে।

আইনজীবী ইশরাত হাসান দেশে সুবিধাবঞ্চিত ‘নারী শিশু ও নাগরিকদের’ মৌলিক ও সাংবিধানিক অধিকার নিশ্চিতে প্রতিনিয়ত আইনি লড়াই করছেন।

ডিএ/এসএস//

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *